জার্মানিতে দুর্ঘটনায় ১০ জন নিহত

0

আন্তর্জাতিক : জার্মানিতে দুটি কমিউটার ট্রেনের মুখোমুখি সংঘর্ষে নিহতের সংখ্যা বেড়ে ১০ জন হয়েছে। এতে আহত হয়েছে প্রায় ১৫০ জন যাত্রী।

গতকাল মঙ্গলবার জার্মানির মিউনিখ থেকে প্রায় ৬০ কিলোমিটার দূরে ব্যাভারিয়া শহরে ব্যাড অ্যাইবলিংয়ে এ দুর্ঘটনা ঘটে। আহতদের মধ্যে ৫৫ জনের অবস্থা সংকটজনক বলে জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ। দুর্ঘটনার কারণ তাৎক্ষণিকভাবে জানা যায়নি। ট্রেন দুর্ঘটনার খবরে অসন্তোষ প্রকাশ করেছেন তুরস্ক সফররত জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল। খবর : এএফপি, এনডিটিভি, দ্য গার্ডিয়ান।

আঞ্চলিক রেল কোম্পানি মেরেডিয়ান এক বিবৃতিতে বলেছে, হোজেনহেইম ও হোলজকার্সেনের মধ্যবর্তী সিঙ্গেল ট্র্যাকে স্থানীয় সময় সকাল ৭টার দিকে এ দুর্ঘটনা ঘটে। পুলিশ জানিয়েছে, ‘আমরা দুর্ঘটনাস্থলেই আটজনকে মৃত অবস্থায় পেয়েছি। এর মধ্যে দেড়শ’জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাদের মধ্যে ৫৫ জন গুরুতরভাবে আহত হয়েছে। দুর্ঘটনার পর শত শত উদ্ধারকর্মী ট্রেন দুটির ভেতর থেকে আহতদের উদ্ধার শুরু করে।
দক্ষিণাঞ্চলীয় রাজ্য ব্যাভারিয়ার রাইনার স্কার্ফ বলেছেন, দুটি আঞ্চলিক ট্রেনের মধ্যে মুখোমুখি এই সংঘর্ষ ঘটে। সংঘর্ষের সময় দুটি ট্রেনের কোনোটারই দ্রুত গতি ছিল না বলে তিনি জানান।

পুলিশ টুইটারে জানিয়েছে, উদ্ধার কাজে কয়েকশ’ দক্ষ পুলিশ কাজ করছে। পাশের দেশ অস্ট্রিয়া থেকেও উদ্ধার তৎপরতা চালানোর খবর পাওয়া গেছে। উদ্ধার কাজে মোতায়েন করা হয় বেশ কিছু হেলিকপ্টারও।

দুর্ঘটনাস্থলের কাছাকাছি দিয়ে জনসাধারণের চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। দুটি রাস্তার মুখে ব্যারিকেড দিয়ে এ ব্যবস্থা নেওয়া হয়েছে। ওই রুট দিয়ে চলাচলকারী ট্রেনের অপারেটর সংস্থা ব্যাভারিয়ান রেল কোম্পানির নির্বাহী পরিচালক বার্নড রোজেনবুশ বলেছেন, ‘এটা আমাদের জন্য একটি মর্মস্পর্শী ঘটনা। আমরা রেলে যারা ভ্রমণ করছিলেন তাদের, তাদের পরিবারের এবং আমাদের কর্মচারীদের জন্য সম্ভাব্য সব কিছু করার সিদ্ধান্ত নিয়েছি।’ ২০১২ সালের পর জার্মানিতে এটাই সব থেকে বড় ট্রেন দুর্ঘটনা। এর আগের দুর্ঘটনায় তিনজন নিহত ও কয়েকজন আহত হয়েছিল।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর জার্মানিতে সবচেয়ে বড় ট্রেন দুর্ঘটনা ঘটেছিল ১৯৯৮ সালে। ওই দুর্ঘটনায় ১০১ জন নিহত ও ৮৮ জন আহত হয়েছিলেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.