সিরিয়ায় বিমান হামলা ‘যুদ্ধাপরাধের’ সামিল

0

আন্তর্জাতিক ডেস্ক,সিটিনিউজবিডিঃ সিরিয়ার উত্তরাঞ্চলে সোমবার স্কুল ও হাসপাতালে চালানো বিমান হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৫০ হয়েছে। এ হামলার জন্য রাশিয়াকে দায়ী করেছে ফ্রান্স ও তুরস্ক। এ ধরনের হামলা আন্তর্জাতিক আইনের চরম লঙ্ঘণ বলে উল্লেখ করেছে জাতিসংঘ।

সোমবার সিরিয়ার বিদ্রোহী নিয়ন্ত্রিত আলেপ্পো শহরের বিভিন্ন এলাকার দুটি  স্কুল ও পাঁচটি হাসপাতাল লক্ষ্য করে চালানো এ হামলায় শিশুসহ কমপক্ষে ৫০ জন বেসামরিক নিহত হয়েছেন। আহত হয়েছেন আরো অনেকে। তুরস্কের প্রধানমন্ত্রী আহমেদ দাভুতোগলু ও পররাষ্ট্র মন্ত্রণালয় এ হামলার জন্য রাশিয়াকে দায়ী করেছেন। এই হামলার নিন্দা করে ফ্রান্স বলেছে, এটি এক ধরনের যুদ্ধাপরাধ।

তবে তাদের এ দাবি নাকচ করে দিয়েছে রাশিয়া। রুশ স্বাস্থ্যমন্ত্রী ভেরোনিকা স্কভোরর্তসোভা বলেছেন, রুশ বিমানগুলো ইসলামিক স্টেটের স্থাপণায় হামলা চালিয়েছে। তারা ইদিলিবের কোনো বেসামরিক এলাকায় অভিযান চালায়নি।

এদিকে জাতিসংঘ মহাসচিব বান কি মুন ওই হামলাকে ‘আন্তর্জাতিক আইনের চরম লঙ্ঘণ বলে মন্তব্য করেছেন। তিনি আরো বলেছেন, এ ধরনের হামলা সিরিয়ার ভঙ্গুর স্বাস্থ্য ব্যবস্থাকে আরো নাজুক করে তুলবে। এ হামলা সিরিয়া সঙ্কট সমাধানে আন্তর্জাতিক তৎপরতার ওপরও ছায়া ফেলবে বলে মনে করেন জাতিসংঘ মহাসচিব। গত ১১ ফেব্রুয়ারি জার্মানির মিউনিখে সিরিয়ার ওপর অনুষ্ঠিত এক সম্মেলনে রাশিয়া ও যুক্তরাষ্ট্রসহ প্রভাবশালী বিভিন্ন দেশ অংশ নিয়েছিল। সম্মেলনে এক সপ্তাহের মধ্যে একটি অস্ত্রবিরতি চুক্তি স্বাক্ষরেও উদ্যোগ নেয়া হয়েছিল। তবে সোমবারের ওই হামলা সেই উদ্যোগে প্রতিবন্ধকতা তৈরি করতে পারে বলে আশঙ্কা ব্যক্ত করেছেন বান কি মুন। তবে কারা এ হামলা চালিয়েছে তিনি সে বিষয়ে কিছু বলেননি।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.