জাতিসংঘের নিরাপত্তা পরিষদে রাশিয়ার জরুরি সভা আহ্বান

0

আন্তর্জাতিক ডেস্কঃ  জাতিসংঘের নিরাপত্তা পরিষদে জরুরি সভার আহ্বান জানিয়েছে রাশিয়া। তুরস্ক-সিরিয়া সীমান্তে অস্থিতিশীল পরিস্থিতি এবং সিরিয়ায় তুরস্কের সেনা মোতায়েনের পরিকল্পনাকে কেন্দ্র করেই এই সভা আহ্বান করেছে রাশিয়া।

শুক্রবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, সিরিয়ার সার্বভৌমত্ব এবং এর সীমানার ওপর তুরস্কের বিভিন্ন পদক্ষেপের কারণেই নিরাপত্তা পরিষদ থেকে একটি খসড়া সমাধান চায় রাশিয়া।

তুরস্কের সেনারা সিরিয়ায় কুর্দিশ মিলিশিয়াদের লক্ষ্য করে কামান ও গোলাবর্ষণ করছে। তাদের এসব অভিযান এখনও অব্যাহত রয়েছে।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোয়ান জানিয়েছেন, মার্কিন যুক্তরাষ্ট্রের সরবরাহকৃত অস্ত্র ব্যবহার করে সিরিয়ার কুর্দিশ মিলিশিয়ারা বেসামরিকদের ওপর হামলা চালাচ্ছে।

ইসলামিক স্টেটের বিরুদ্ধে বিভিন্ন অভিযানে সিরিয়ার কুর্দিশ ডেমোক্রেটিক ইউনিয়ন পার্টিকে (পিউয়াইডি) খুবই গুরুত্বপূর্ণ বলে বিবেচনা করছে যুক্তরাষ্ট্র। আর এ কারণেই তারা কুর্দিশ যোদ্ধাদের সমর্থন করে যাচ্ছে।

শুক্রবার ইস্তাম্বুলে এরদোয়ান এক বিবৃতিতে জানিয়েছেন, পিউয়াইডি এবং এর সামরিক শাখা উয়াইপিজি সন্ত্রাসী গোষ্ঠীকে নিজেদের দলে ডাকার কথা অস্বীকার করায় পশ্চিমাদের ওপর মনঃক্ষুণ্ন হয়েছেন তিনি।

তিনি আরো জানিয়েছেন, তিনি ফোনালাপে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাকে বোঝাতে চান কীভাবে মার্কিন অস্ত্র সিরিয়ার কুর্দি যোদ্ধাদের সহায়তা করছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.