সিটি কর্পোরেশনের বই মেলা চলছে

0

নিজস্ব প্রতিবেদক : চট্টগ্রাম সিটি কর্পোরেশন আয়োজিত ১৩ দিন ব্যাপি বই মেলার তৃতীয় দিন ১৯ ফেব্রুয়ারি শুক্রবার, লোক সংগীত, লোকনৃত্য, আবৃতি প্রতিযোগীতার মধ্য দিয়ে দিবসের কর্মসূচী শুরু হয়। বিকেলে ফতেয়াবাদ সিটি কর্পোরেশন বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজ এর শিক্ষার্থীরা সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে।

পরে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন ৯ নং উত্তর পাহাড়তলী ওয়ার্ড কাউন্সিলর মোহাম্মদ জহুরুল আলম জসিম, এতে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম মেট্টোপলিটন পুলিশ কমিশনার আবদুল জলিল মন্ডল বিপিএম, আলোচনা করেন ২৪নং ওয়ার্ড কাউন্সিলর নাজমুল হক ডিউক, ৭নং ওয়ার্ড কাউন্সিলর মো.মোবারক আলী, ৮নং ওয়ার্ড কাউন্সিলর মো. মোরশেদ আলম, সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর মিসেস আবিদা আজাদ, প্রধান শিক্ষা কর্মকর্তা মিসেস নাজিয়া শিরিন, ফতেয়াবাদ স্কুল ও কলেজের অধ্যক্ষ বখতেয়ার উদ্দিন, কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ জসিম উদ্দিন।

আলোচনা সভার পর গনায়ন নাট্যদল নাটক পরিবেশন করেন। আলোচনা সভার প্রধান অতিথি পুলিশ কমিশনার আবদুল জলিল মন্ডল বিপিএম বলেন, একটি জাতীকে ধ্বংস করতে হলে তার শিক্ষা ও সংস্কৃতিকে ধ্বংস করতে হবে। ইংরেজ এবং পাকিস্তানী শাসকরা বাঙ্গালী‘র শিক্ষা ও সংস্কৃতিকে ধ্বংস করার জন্য অনেক প্রচেষ্টা চালিয়েছিল কিন্তু সফল হতে পারে নাই। ভাষার জন্য সারা বিশ্বে একমাত্র বাঙ্গালী জাতিই বুকের তাজা রক্ত দিয়েই ইতিহাস সৃষ্টি করেছে, অন্য কোন জাতি নয়।

বাঙ্গালীর অতীত ইতিহাস গৌরবের ইতিহাস, ১৯৪৮, ১৯৫২, ১৯৬২, ১৯৬৯, ১৯৭০ এর নির্বাচন এবং সব্র্ােপরি ১৯৭১ এর মহান মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে স্বাধীন জাতি হিসেবে বিশ্বের মানচিত্রে বাংলাদেশ নামক রাষ্ট প্রতিষ্ঠা লাভ করে। পুলিশ কমিশনার আবদুল জলিল মন্ডল বলেন, বই সব সময় মানুষের জীবন সঙ্গী হয়ে থাকবে, বিশ্বাস ঘাতকতা করবে না, বই মানুষকে আনন্দ দেয়, সু-চিন্তার বিকাশ ঘটায়, তাই সবাইকে বেশী বেশী করে বই পড়তে হবে। প্রধান অতিথির বক্তব্যে তিনি আরো বলেন, বিদেশী সংস্কৃতি ত্যাগ করে বাঙ্গালীর নিজের সংস্কৃতি আরো উন্নত ও রক্ষা করতে হবে। আলোচনার সভার শুরুতে সৈয়দা সেলিনা আকতার রচিত “জাগতে আমি ভালবাসি” এবং সৈয়দা শামসুন নাহার বাবলী রচিত “আলোক দিনে“ দুটি বই এর মোড়ক উম্মেচন করেন প্রধান অতিথি সহ আমন্ত্রীত অতিথিবৃন্দ। মোড়ক উম্মোচন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সৃজনশীল প্রকাশক পরিষদের সভাপতি মহিউদ্দিন শাহ আলম নিপু।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.