দু সপ্তাহের অস্ত্রবিরতিতে রাজি সিরিয়ার বিদ্রোহীরা

0

আন্তর্জাতিক ডেস্কঃ  সিরিয়ার সরকারের বিরুদ্ধে লড়াইরত বিদ্রোহীদের প্রধান গোষ্ঠী দু সপ্তাহের অস্থায়ী অস্ত্রবিরতিতে রাজি হয়েছে। এর আগে অস্ত্রবিরতিতে সম্মতি দিয়েছিল প্রেসিডেন্ট বশির আল আসাদ। আগামী শনিবার মধ্যরাত থেকে ওই যুদ্ধবিরতি কার্যকর হওয়ার কথা রয়েছে বলে বিবিসি জানিয়েছে।

চলতি সপ্তাহের প্রথম দিকে সিরিয়ায় যুদ্ধবিরতি প্রস্তাবে একমত হয়েছিল যুক্তরাষ্ট্র ও রাশিয়া। তবে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট ও আল কায়দার সঙ্গে সম্পৃক্ত নুসরা ফ্রন্টকে এই চুক্তির বাইরে রাখা হয়েছে। তাদের বিরুদ্ধে নিয়মিত বিমান হামলা চালান হবে বলেও ওয়াশিংটন জানিয়েছে।

বুধবার বিদ্রোহী গোষ্ঠীটি এক বিবৃতিতে জানিয়েছে,‘দু সপ্তাহের ওই সাময়িক অস্ত্রবিরতি চুক্তির অন্যান্য শর্ত পূরণের সুযোগ সৃষ্টি করবে বলে বিশ্বাস করছে দ্য হাই নেগোসিয়েসনস কমিটি।’ এর আগে বুধবার ক্রেমলিন জানিয়েছিল, ওই অস্ত্রবিরতিতে সম্মান জানাতে রাজি আছেন সিরিয়ার প্রেসিডেন্ট আসাদ।

প্রসঙ্গত, সিরিয়ায় যুদ্ধবিরতির কার্যকর করার বিষয়ে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা রোববার রাতে ফোনে কথা বলেন। এরপরই সোমবার  যুদ্ধবিরতির ঘোষণা দেয় মস্কো ও ওয়াশিংটন।

দেশটিতে ২০১১ সালের মার্চ থেকে শুরু হওয়া গৃহযুদ্ধে আড়াই লাখের বেশি সিরীয় প্রাণ হারিয়েছে। গৃহহীন হয়েছে আরো এক কোটি ১০ লাখ মানুষ।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.