আপিলে শাস্তি কমল ব্লাটার-প্লাতিনির

0

স্পোর্টস ডেস্কঃ বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফার সাবেক সভাপতি সেপ ব্লাটার ও ইউরোপিয়ান ফুটবলের সর্বোচ্চ সংস্থা উয়েফার সাবেক প্রধান মিশেল প্লাতিনির নিষেধাজ্ঞার মেয়াদ দুই বছর করে কমেছে। এর আগে ফিফার এথিক্স কমিটি তাদের আট বছরের জন্য নিষিদ্ধ করলেও আপিল কমিটি তা কমিয়ে নিষেধাজ্ঞার মেয়াদ ছয় বছর করেছে। গত ডিসেম্বরে আর্থিক কেলেঙ্কারির অভিযোগে দুজনকেই আট বছরের নিষিদ্ধ করা হয়েছিল। তবে আপিলের রায়ে হতাশ ব্লাটার আন্তর্জাতিক ক্রীড়া আদালতে যাওয়ার ঘোষণা দেন।

তাদের বিরুদ্ধে অভিযোগ, ২০১১ সালে প্লাতিনিকে নিয়ম বহির্ভূতভাবে ব্লাটার ২০ লাখ ইউরো অর্থ প্রদান করেন। তদন্তেও তার সত্যতা প্রমাণিত হয়। নিষেধাজ্ঞার পাশাপাশি ব্লাটারকে ৫০ হাজার সুইস ফ্রাঁ ও প্লাতিনিকে ৮০ হাজার সুইস ফ্রাঁ জরিমানাও করা হয়। নিষেধাজ্ঞার মেয়াদ কমলেও সন্তুষ্ট নন ব্লাটার। এক বিবৃতিতে ব্লাটার জানান, ‘ফিফার আপিল কমিটির সিদ্ধান্তে আমি ভীষণ হতাশ। বিষয়টি আন্তর্জাতিক ক্রীড়া আদালতে নিয়ে যাব।’ এখন পর্যন্ত আপিলের রায় নিয়ে নিজের অভিমত জানাননি প্লাতিনি।

উল্লেখ্য, গত বছর মে মাসে পঞ্চম বারের মতো সভাপতি নির্বাচিত হন ব্লাটার। এর কয়েক দিন পরেই ফিফাকে ঘিরে ঘুষ কেলেঙ্কারি ও দুর্নীতির তদন্ত শুরু হয়। পরে সংস্থাটির প্রধানের পদ থেকে সরে দাঁড়ানোর ঘেষণা দেন ব্লাটার। তবে নতুন সভাপতি নির্বাচিত হওয়ার আগ পর্যন্ত থাকতে চাইলেও পরে তাকে সাময়িক বরখাস্তও করা হয়। ব্লাটারের উত্তরসূরি হিসেবে প্লাতিনির নাম জোরেসোরেই শোনা যাচ্ছিল। গত অক্টোবরে ফিফা সভাপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করতে মনোনয়নপত্রও জমা দেন তিনি। কিন্তু এর কদিন পরেই তাদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে ফুটবলের সবধরনের কার্যক্রম থেকে নিষিদ্ধ হন তিনি।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.