জনসন এন্ড জনসন পন্য ব্যবহারে ক্যন্সার

0

আন্তর্জাতিক ডেস্কপৃথিবীর বহুল প্রচলিত এবং নামী দামি কোম্পানিরগুলো মধ্যে একটি হলো জনসন এন্ড জনসন কোম্পানি। বিশেষ করে শিশুদের পন্য হিসেবে এই ব্রান্ডটি সবার প্রথম পছন্দ। সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে এই ব্রান্ডের পন্যের ব্যবহারের মধ্যমে রয়েছে ক্যান্সারের ঝুঁকি।

গবেষকরা বলছেন, জনসন এন্ড জনসন বেবি শ্যাম্পুতে দুই ধরনের রাসায়নিক পদার্থ ব্যবহার করা হয় যা শিশুর ত্বকে ক্যন্সারের ঝুঁকি বাড়ায়। এর একটি হলো ১,৪- ডাইঅক্সেন যা শিশুর কিডনি, যকৃত এবং কেন্দ্রীয় স্নায়ূ গ্রন্থীতে ক্ষতি করে। আর দ্বিতীয়টি হলো ফরমালডিহাইড যা শিশুর কোমল ত্বকে ভয়াবহ ক্যনসারের ঝুঁকি বাড়ায়। জাতীয় ক্যন্সার ইনস্টিটিউটের মতে ফরমালডিহাইড দেহে ক্যন্সারের জন্য প্রত্যক্ষভাবে জড়িত।

তবে জনসন এন্ড জনসন কর্তৃপক্ষ তাদের ওপর আনা সকল অভিযোগ নাখোঁচ করে দিয়েছে। কোম্পানিটির একজন মূখপাত্র বলেন, ‘মায়েরা তাদের সন্তানের জন্য আমাদের এই পন্যটি কয়েক শতক ধরে ব্যবহার করে আসছে। মায়েদের পছন্দের তালিকায় আমাদের পন্য সেরা। কেবল মাত্র আমাদের সুনাম নষ্ট করার জন্য আমাদের উপর এই অভিযোগ উঠেছে’।

তবে এ খবর ছড়িয়ে পড়া মাত্র অনেকে এই পন্যটি ব্যবহারে বিরত আছে। উল্লেখ্য যে, জনসন এন্ড জনসন কোম্পানিটি প্রায় কয়েক দশক ধরে শিশুদের পন্যের জন্য পৃথিবী জুড়ে বেশ সুনামের সঙ্গে পন্য সরবরাহ করতো।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.