হোয়াইট হাউস ছেড়ে যেখানে থাকবেন ওবামা

আন্তর্জাতিক ডেস্ক: প্রেসিডেন্ট নির্বাচনের পর ২০১৭ সালের গোড়ার দিকে হোয়াইট হাউস ছাড়ছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা। এরপর তিনি কোথায় যাবেন তা নিয়ে দেশটিতে এখন থেকেই শুরু হয়েছে নানা জল্পনা কল্পনা। কিন্তু প্রেসিডেন্ট হিসেবে পদত্যাগ করার পর আপাতত দূরে কোথাও যাচ্ছেন না তিনি।

বৃহস্পতিবার প্রেসিডেন্ট ওবামা জানিয়েছেন, আগামী বছর হোয়াইট হাউস ছাড়ার পর তিনি ওয়াশিংটনেই অবস্থান করবেন। তার মেয়ে সাশার জন্যই তিনি সেখানে থাকবেন। ১৪ বছরের সাশা ওয়াশিংটনের ‘সিডওয়েল ফ্রেন্ডস’ স্কুলের ছাত্রী। এক প্রশ্নের জবাবে তিনি বলেন ‘মাঝ পথে কারো হাইস্কুল বদলানো খুবই কঠিন’।

যুক্তরাষ্ট্রে মেয়াদ শেষ হওয়ার পর সাবেক মার্কিন প্রেসিডেন্টদের সাধারণত রাজধানীতে থাকতে দেখা যায় না। শত বর্ষ আগে ক্ষমতা ছাড়ার পর যে মার্কিন প্রেসিডেন্টকে ওয়াশিংটনে থাকতে দেখা গেছে, তিনি উড্রো উইলসন। তিনি রাজধানীতে ছিলেন ১৯১৩ থেকে ১৯২১ সাল পর্যন্ত।

অবসর নেয়ার পর ওবামার অবশ্য নিজের বাড়ি শিকাগোতেও সময় কাটানোর পরিকল্পনা রয়েছে। শিকাগোতেই রয়েছে ফার্স্ট লেডি মিশেল ওবামার স্বজনরা। শিকাগোতেই প্রেসিডেন্সিয়াল লাইব্রেরীও প্রতিষ্ঠা করছেন বারাক ওবামা।

এ বিভাগের আরও খবর

Comments are closed.