সিরিয়ায় আরো ২৫০ সেনা পাঠাচ্ছেন ওবামা

আন্তর্জাতিক ডেস্কঃ  জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে লড়াই করার জন্য সিরিয়ায় অতিরিক্ত আড়াইশ সেনা পাঠানোর পরিকল্পনা হাতে নিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। তবে কবে নাগাদ এসব সেনা পাঠানো হবে সে বিষয়ে কিছু জানায়নি আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো।

এই পরিকল্পনা সম্পর্কে সোমবার বিস্তারিত ঘোষণা দেবেন জার্মানিতে সফররত মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। একই দিনে সিরিয়া সঙ্কট নিয়ে তার যুক্তরাজ্য, জার্মানি, ফ্রান্স ও ইতালির নেতাদের সঙ্গে আলোচনা করার কথা রয়েছে। তবে এর আগে বিবিসিকে দেয়া সাক্ষাৎকারে সিরিয়ায় স্থল সেনা পাঠানোর কথা নাকচ করে দিয়েছিলেনওবামা। তিনি আরো বলেছিলেন, সামরিক প্রক্রিয়ায় সিরিয়া সঙ্কটের সমাধান করা সম্ভব নয়। কিন্তু মাত্র একদিন পরেই সিরিয়ায় নতুন মার্কিন সেনা পাঠানোর ঘোষণা দিল যুক্তরাষ্ট্র।

এই অতিরিক্ত সেনা পাঠানোর ফলে দেশটিতে মার্কিন সেনা সংখ্যা বেড়ে ৩শ তে গিয়ে দাঁড়াবে। এর আগে গতবছর সেখানে আরো ৫০ বিশেষ সেনা পাঠিয়েছিল যুক্তরাষ্ট্র। মার্কিন কর্মকর্তারা বলছেন, দেশটিতে নতুন করে মার্কিন সেনা পাঠানোর ঘটনা সুন্নি আরবদের কুর্দি বাহিনীতে যোগদানে উৎসাহ যোগাবে। সিরিয়ার উত্তর পূর্বাঞ্চলে আইএস জঙ্গিদের বিরুদ্ধে লড়াই করছে কুর্দি যোদ্ধারা।

এদিকে, সংবাদ সংস্থা এপি বলছে, সিরিয়ায় যে আড়াইশ মার্কিন সেনা পাঠানো হচ্ছে তারা বিশেষ বাহিনীর সদস্য। এই মার্কিন সেনারা সেখানে কোনো প্রত্যক্ষ যুদ্ধে অংশ নেবে না। তারা স্থানীয় সেনাবাহিনীকে জঙ্গিদের বিরুদ্ধে যুদ্ধে চিকিৎসাসহ কৌশলগত সহায়তা দেবে।

প্রসঙ্গত, গত পাঁচ বছর ধরে চলা সিরিয়া যুদ্ধে কমপক্ষে আড়াই লাখ মানুষ নিহত হয়েছে। যুদ্ধে উদ্বাস্তু হয়েছে আরো ১ কোটি ১০ লাখ মানুষ।

এ বিভাগের আরও খবর

Comments are closed.