লন্ডনে মেয়র নির্বাচনে আইনজীবী মতিউর রহমান প্রতিদ্বন্দ্বিতা করবে

0

বাংলাদেশি বংশোদ্ভূত চার জনের ব্রিটিশ পার্লামেন্ট বিজয়ের পর এবার লন্ডনের টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের মেয়র নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন বাংলাদেশি বংশোদ্ভূত তরুণ আইনজীবী এম ডি মতিউর রহমান।

মনোনয়নপত্র জমাদানের শেষদিনে লন্ডনের টাউন হল মালবেরি প্যালেসের নির্বাচন অফিসে স্বতন্ত্র প্রার্থী হিসেবে তিনি মনোনয়নপত্র জমা দিয়েছেন। আগামী ১১ জুন টাওয়ার হ্যামলেটস্ কাউন্সিলে মেয়র নির্বাচন অনুষ্ঠিত হবে।

যুক্তরাজ্যের পূর্ব লন্ডনের টাওয়ার হ্যামলেটস মূলত বাংলাদেশি অধ্যুষিত এলাকা। বাংলাদেশিদের প্রাণকেন্দ্র এখান থেকে আরেক বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ লুৎফর রহমান গত দু’বার মেয়র নির্বাচিত হন। কিন্তু দ্বিতীয় মেয়াদে ভোট জালিয়াতি ও নির্বাচনে ধর্মের অপব্যবহারের অভিযোগে গত ২৩ এপ্রিল ব্রিটেনের আদালত তাকে বরখাস্ত করে এবং নির্বাচনে অযোগ্য ঘোষণা করা হয়। এর প্রেক্ষিতে টাওয়ার হ্যামলেটস কাউন্সিলে পুনরায় মেয়র নির্বাচন হচ্ছে।
বাংলাদেশি অধ্যুষিত টাওয়ার হ্যামলেটসে আরেক বাংলাদেশিকে প্রার্থী হিসেবে পেয়ে উচ্ছসিত স্থানীয়রা।

স্থানীয় কমিউনিটি নেতা আওলাদ আলী রেজা বলেন, বাংলাদেশি বংশোদ্ভূত মেয়র লুৎফর রহমানকে বরখাস্তের পর আরেক বাংলাদেশি বংশোদ্ভূত মতিউর রহমান নানু প্রার্থী হওয়ায় তারা উচ্ছসিত। দক্ষ আইনজীবী এবং সমাজকর্মী হিসেবে তিনি ইতিমধ্যে তার যোগ্যতার প্রমাণ দিয়েছেন।

মতিউর রহমান স্বতন্ত্র প্রার্থী হিসেবে লেবার পার্টির প্রার্থী জন বিগসের বিরুদ্ধে লড়বেন।

মতিউর রহমান মেয়র নির্বাচিত হলে পাঁচ হাজার সোস্যাল হাউজ নির্মাণের ঘোষণা দিয়েছেন। তিনি বলেন, পূর্ব লন্ডনে স্বল্প আয়ের মানুষের ‘হাউজিং’ হলো মূল সমস্যা। মেয়র নির্বাচিত হলে সমস্যার সমাধানে তিনি পাঁচ হাজার বাড়ি নির্মাণ করবেন। পরিষ্কার-পরিচ্ছন্নতার ওপর বিশেষ গুরুত্ব দেওয়া হবে। যেসব বাড়ি বা অফিসে লিফটের সমস্যা রয়েছে, সেগুলো দ্রুত সংস্কার করবেন। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য লাঞ্চ মানির ব্যবস্থা করবেন।

সুনামগঞ্জের ছাতকের সুহিতপুর গ্রামের মৃত হাজী মাওলানা জাইফর আলীর কনিষ্ঠ ছেলে মতিউর রহমান। শৈশবে তিনি বড় ভাইয়ের হাত ধরে পাড়ি জমান ব্রিটেনে। বড় ভাইয়ের সঙ্গে পূর্ব লন্ডনের বাংলাদেশি অধ্যুষিত টাওয়ার হ্যামলেটসে আবাস গড়েন। সেখানেই বেড়া ওঠা। লেখাপড়া করেছেন টাওয়ার হ্যামলেটস কলেজ, লন্ডন এসএস ইন্টারন্যাশনাল কলেজ ও লন্ডন ভিপিপি বিশ্ববিদ্যালয়ে। আইনের ওপর নিয়েছেন উচ্চতর ডিগ্রি। প্রতিশ্রুতিশীল আইনজীবী হিসেবে লন্ডনে সুনামের সঙ্গে কাজ করছেন।

আইন পেশার পাশাপাশি নানুর টাওয়ার হ্যামলেটসে পারিবারিক ব্যবসা রয়েছে। তার পরিবার সেখানে চক্ষু হাসপাতাল পরিচালনা করছে। ব্যক্তিগত জীবনে তিনি এক কন্যা সন্তানের বাবা।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.