টার্গেট রমজান, বাড়ছেই পিঁয়াজ-রসুনের দাম

নিজস্ব প্রতিবেদক  : টার্গেট রমজান মাস। আর এখন থেকেই বৃদ্ধি পাচ্ছে নিত্যপণ্যের দাম। সপ্তাহের ব্যবধানে বেড়েছে সবকিছুর দাম। এছাড়া কয়েক সপ্তাহ স্থির থাকার পরে আবার বেড়েছে রসুন, পেঁয়াজ ও মাছের বাজারও ঊর্ধ্বমুখী। এছাড়া আগের চড়া দামেই বিক্রি হচ্ছে গরুর মাংস, ডাল ও সবজি। তবে মোটা চাল ও আটা-ময়দার দাম কিছুটা কমেছে। গতকাল কয়েকটি বাজারে সরেজমিন গিয়ে জানা যায় , গত কয়েক সপ্তাহ ব্রয়লার মুরগির দাম ১৫০ থেকে ১৬০ টাকার মধ্যে থাকলেও গতকাল তা বিক্রি হয় ১৬৫ থেকে ১৭০ টাকা। একই হারে দাম বেড়ে লেয়ার মুরগি ১৯০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। আর দেশি মুরগি ৩২০ থেকে ৩৫০ টাকা বিক্রি হতে দেখা যায়। ফার্মের মুরগির ডিমের হালি ৩২ টাকা। হাঁসের ডিমের হালি ৩৪ টাকা। দেশি মুরগির ডিমের হালি ৫০ টাকা দরে বিক্রি হচ্ছে। মাংসের বাজারেও চড়াভাব লক্ষ্য করা গেছে। গরুর মাংস ৪০০ থেকে ৪৪০ টাকা খাসির মাংস ৫৫০ থেকে ৬০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

সবজির বাজার ওঠানামার মধ্যে রয়েছে। তবে সবজির বাজারমূল্য তুলনামূলক বেশি বলে জানান ব্যবসায়ীরা। গতকাল বাজারে প্রতি কেজি বেগুন ৩৫ থেকে ৪৫, পটোল ৪০ থেকে ৫০, কাঁচা মরিচ ৬০ থেকে ৭০, গাজর ৩০ থেকে ৪০, চিচিঙ্গা ৪০ থেকে ৫০, ঢেঁড়স ৪০ থেকে ৫০, বরবটি ৫০ থেকে ৬০, ঝিঙ্গা ৫০ থেকে ৬০, করলা ৪০ থেকে ৫০, পেঁপে ৩০ থেকে ৪০, শসা ৩৫ থেকে ৪০ টাকায় বিক্রি হয়।

এদিকে গত কয়েক সপ্তাহ ধরেই মাছ বিক্রি হচ্ছে উচ্চমূল্যে। প্রতি কেজি যেকোন মাছ ৫০ টাকা থেকে ১০০ টাকায় বৃদ্ধিতে বিক্রি হচ্ছে। মাঝারি সাইজের ইলিশ বিক্রি হচ্ছে ১০০০ থেকে ১৫০০ টাকা কেজি দরে। প্রতিবছর রমজান ও কোরবানির ঈদকে সামনে রেখে বেড়ে যায় মসলা জাতীয় পণ্যের দাম। এরই অংশ হিসেবে বাড়ছে পেঁয়াজ ও রসুনের দাম। কেজিতে ২ টাকা বেড়ে দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৪২ থেকে ৪৮ টাকা কেজি দরে। আর এক কেজি আমদানিকৃত পেঁয়াজের দাম নেয়া হচ্ছে ৩০ থেকে ৩৫ টাকা। সপ্তাহের ব্যবধানে চীনা রসুনের দাম কেজিতে ২০ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ২০০ থেকে ২২০ টাকায়। একই হারে দাম বেড়ে দেশিটা বিক্রি হচ্ছে ৯০ থেকে ১২০ টাকা প্রতি কেজি।

ডালের বাজার আগের মতোই চড়া রয়েছে। রমজানের আগে এর দাম আর কমবে না, বরং বাড়বে বলে মনে করছেন ব্যবসায়ীরা। বাজারে গিয়ে দেশি চিকন মসুর ডাল ১৪৫ থেকে ১৫০, দেশি মোটা মসুর ডাল ১৩৫ থেকে ১৪০, অস্ট্রেলিয়ান ক্যাঙ্গারু মসুর ডাল ১৫০ থেকে ১৫৫, নেপালি মসুর ডাল ১৪৫ থেকে ১৫০, অ্যাংকর ৫০ থেকে ৫২, মুগ ১১০ থেকে ১১৫ টাকা কেজি দরে বিক্রি হয়। আসছে রমজানে ইফতারের অন্যতম অনুষঙ্গ ছোলা বিক্রি হচ্ছে ৮০ থেকে ৮৫ টাকা কেজি দরে। গত রমজানে এই ছোলা বিক্রি হয়েছে ৭০ থেকে ৭৫ টাকা দরে।

বাজারে চালের দাম কিছুটা কমেছে বলে জানান ব্যবসায়ীরা। বাজারে নতুন আসা স্বর্ণাসহ সব ধরনের মোটা চাল বিক্রি হচ্ছে ৩০ থেকে ৩২ টাকা কেজি দরে। তবে চিকন চাল বিক্রি হচ্ছে আগের দামেই।

এ বিভাগের আরও খবর

Comments are closed.