নিজামীর দণ্ড কার্যকরে ফাঁসির মঞ্চ প্রস্তুত

বিশেষ প্রতিবেদক, ঢাকা  :   মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াতে ইসলামীর আমির মতিউর রহমান নিজামীর দণ্ড কার্যকরে ফাঁসির মঞ্চ প্রস্তুত করা হয়েছে। সোমবার রাতে ঢাকা কেন্দ্রীয় কারাগারের চিকিৎসক বিপ্লব কান্তি দাস তার স্বাস্থ্য পরীক্ষা করেন। বিপ্লব কান্তি দাস জানান, তিনি শারীরিকভাবে সুস্থ আছেন। তার রক্তচাপ (প্রেসার) স্বাভাবিক রয়েছে।

প্রসঙ্গত, নিজামীর সাজা পুনর্বিবেচনার (রিভিউ) আবেদন খারিজের রায় তাকে ইতোমধ্যে পড়ে শোনানো হয়েছে। সোমবার রাত সাড়ে ৮টার পরপরই সিনিয়র জেল সুপার জাহাঙ্গীর কবীর, ঢাকা রেঞ্জের ডিআইজি গোলাম হায়দার তাকে রায়টি পড়ে শোনান। এর আগে সন্ধ্যা ৬টা ৫৫ মিনিটে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের ডেপুটি রেজিস্ট্রার কেশব রায় চৌধুরীর নেতৃত্বে চার কর্মকর্তা লাল ফাইলে মোড়ানো রায়ের কপি ঢাকা কেন্দ্রীয় কারাগারে পৌঁছে দেন।

সাজা পুনর্বিবেচনার (রিভিউ) রায় প্রকাশের ফলে নিজামীর ফাঁসি কার্যকরে আর কোনো বাধা নেই। এখন তিনি শুধু রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার সুযোগ পাবেন।

গতকাল রাতে নিজামীর দণ্ড কার্যকরের মহড়াও হয়েছে। এ সময় চার জল্লাদও উপস্থিত ছিলেন। গেল বছরের নভেম্বরে যে মঞ্চে ফাঁসিতে ঝুলিয়ে আলী আহসান মোহাম্মদ মুজাহিদ ও সালাউদ্দিন কাদের চৌধুরীর মৃত্যুদণ্ড কার্যকর করা হয় সেই মঞ্চেই নিজামীকে ফাঁসিতে ঝোলানোর প্রস্তুতি চলছে।

নিজামীর রিভিউ খারিজের পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয় সোমবার দুপুরে। এরপর তা পৌঁছে দেওয়া হয় ট্রাইব্যুনালে। আজ সেই রায় কারাগারে পৌঁছায়। ইতোমধ্যে রায় মিজামীকে পড়ে শোনানো হয়েছে। এখন নিজামীর সামনে রয়েছে শুধু দোষ স্বীকার করে রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদন।

তবে নিজামীর আইনজীবী অ্যাডভোকেট তাজুল ইসলাম বলেছেন, যারা ইসলামী আন্দোলন করেন তারা শহীদী তামান্না নিয়ে কাজ করেন। ইসলামী আন্দোলনের সৈনিকরা ফাঁসির রশিতে ভয় পান না। নিজামী আল্লাহ ছাড়া অন্য কারো কাছে মাথা নত করবেন না, তাই রাষ্ট্রপতির কাছে ক্ষমা চাওয়ার প্রশ্নই আসে না।

নিজামী হলেন পঞ্চম মানবতাবিরোধী, যার সর্বোচ্চ সাজার রায় কার্যকরের পর্যায়ে এসেছে ।

এ বিভাগের আরও খবর

Comments are closed.