জীবন রক্ষার বিষয়টি সর্বোচ্চ অগ্রাধিকার দিতে হবে- বান কি মুন

0

সিটিনিউজবিডি :    বান কি মুন বলেন, ‘যখন লোকজন সমুদ্রে ভাসছে, তখন তাদের খুঁজে বের করে উদ্ধার করা ও জীবনরক্ষাকারী মানবিক সহায়তা দেওয়াই হবে বর্তমানে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়।’

জাতিসংঘের মহাসচিব বান কি মুন বলেছেন, দক্ষিণ-পূর্ব এশিয়ায় সাগরে আটকে পড়া অভিবাসন প্রত্যাশীদের জীবন রক্ষার বিষয়টিকে সর্বোচ্চ অগ্রাধিকার দিতে হবে।শনিবার ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে সফরে এসে সাংবাদিকদের তিনি একথা বলেন। চলতি মাসের শেষের দিকে থাইল্যান্ডে অনুষ্ঠেয় অভিবাসী সংকটবিষয়ক সম্মেলনে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলো সমুদ্রে পাড়ি দেওয়ার মূল কারণগুলো খুঁজে বের করে যথাযথ ব্যবস্থা নিবে বলে আশা প্রকাশ করেন জাতিসংঘ মহাসচিব ।

তিনি বলেন, অভিবাসন প্রত্যাশীদের সমুদ্রে পাড়ি দেওয়া নিয়ে তিনি এরই মধ্যেই থাইল্যান্ড, মালয়েশিয়া ও মিয়ানমারের নেতাদের সঙ্গে কথা বলেছেন। আলোচনায় তিনি লোকজন কেন পালাচ্ছে, তার কারণ খুঁজতে সুস্পষ্টভাবে বলে দিয়েছেন।

গত দুই সপ্তাহে সমুদ্রে পথে তিন হাজারের বেশি অভিবাসন প্রত্যাশীকে ইন্দোনেশিয়া ও মালয়েশিয়ায় আশ্রয় নেয়। এদের মধ্যে বেশিরভাগই মিয়ানমারে জাতিগত সহিংসতার শিকার রোহিঙ্গা। বাকীরা বাংলাদেশি নাগরিক। এখনো প্রায় সাত হাজার অভিবাসন প্রত্যাশী সাগরে ভাসছেন বলে জানিয়েছে আর্ন্তজাতিক সংস্থাগুলি। তবে এসব অভিবাসন প্রত্যাশীকে গত সপ্তাহে উপকূলে আশ্রয় নেওয়ার ওপর কড়াকড়ি আরোপ করে থাইল্যান্ড, ইন্দোনেশিয়া ও মালয়েশিয়া। কিন্তু জাতিসংঘ, ইউরোপীয় ইউনিয়নসহ বিভিন্ন সংস্থা এবং পশ্চিমা বিভিন্ন দেশের চাপে পড়ে তাদের উদ্ধারের আনুষ্ঠানিক ঘোষণা দেয় মালয়েশিয়া ও ইন্দোনেশিয়া।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.