মদুনাঘাট থেকে পতেঙ্গা নেভাল একাডেমী পর্যন্ত বেড়িবাঁধ নির্মাণ

চট্টগ্রাম :   চট্টগ্রাম নগরীকে সুরক্ষায়, জলাবদ্ধতা নিরসন, অতি জোয়ারের পানি নিয়ন্ত্রন, বন্যা নিয়ন্ত্রনে মেগা প্রকল্প গ্রহণ করতে যাচ্ছে পানি উন্নয়ন বোর্ড। মদুনাঘাট থেকে পতেঙ্গা নেভাল একাডেমী পর্যন্ত প্রায় ২১ কিলোমিটার এলাকায় বেড়িবাঁধ, রিং-রোড, বন্যা নিয়ন্ত্রন দেয়াল, ২৬টি খালের মুখে পাম্প হাউস সহ স্লুইচ গেইট নির্মাণে প্রায় আড়াই হাজার কোটি টাকার মেগা প্রকল্প বাস্তবায়ন করবে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড।

এ লক্ষ্য বাস্তবায়নে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পানি সম্পদমন্ত্রী ব্যারিষ্টার আনিসুল ইসলাম মাহমুদ, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ্ব আ জ ম নাছির উদ্দীন, সাংসদ জিয়াউদ্দিন আহমদ বাবুল, পানি উন্নয়ন বোর্ডের প্রকৌশলী ও বিশেষজ্ঞ, সিটি কর্পোরেশনের প্রকৌশলী ও বিশেষজ্ঞ, স্থানীয় কাউন্সিলর ও রাজনৈতিক দলের দায়িত্বশীলদের নিয়ে ৪ জুন ২০১৬ খ্রি. শনিবার, দুপুর থেকে বিকেল পর্যন্ত নগরীর উপকূলীয় এলাকা এবং কর্ণফুলী নদীর তীরের ওয়ার্ডগুলো সরেজমিনে পরিদর্শন করেন।

বিশেষ করে মোহরা, পূর্ব বাকলিয়া, দক্ষিণ বাকলিয়া, পাথরঘাটা, ফিরিঙ্গীবাজার, গোসাইলডাঙ্গা, বন্দর তেল স্থাপনা হয়ে নেভাল পর্যন্ত পুরো এলাকাকে সার্ভে করে বেড়িবাঁধ, রিং-রোড, বন্যা প্রতিরোধ দেয়াল সহ ২৬টি খালের মুখে পাম্প হাউস সহ স্লুইচ গেইট নির্মাণের সম্ভাব্যতা যাচাই-বাছাই করেন। এ সময় মন্ত্রী, মেয়র ও এমপি স্থানীয় নাগরিকদের জীবনমান এবং তাদের নিরাপত্তার বিষয়গুলোও খতিয়ে দেখে বিবেচনায় আনার সিদ্ধান্ত জানান।

এ বিভাগের আরও খবর

Comments are closed.