ডিএমপির অভিযানে ইমেইল হ্যাক চক্রের ২ সদস্য আটক

স্টাফ করেসপন্ডেন্ট: নাইজেরিয়ান নাগরিকসহ ইমেইল হ্যাক চক্রের ২ সদস্য আটক

ঢাকা: ইমেইল অ্যাকাউন্ট হ্যাকের মাধ্যমে ব্যাংকের তথ্যাদি পরিবর্তন করে অর্থ হাতিয়ে নেওয়ার অভিযোগে নাইজেরিয়ান নাগরিকসহ প্রতারক চক্রের দুই সদস্যকে আটক করেছে কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ইউনিট (সিটি)।

আটকরা হলেন- নাইজেরিয়ান নাগরিক কিংসলে লিভিং স্টোন ও বাংলাদেশি নাগরিক সোনিয়া শারমিন।

বৃহস্পতিবার (৯ জুন) সকাল সাড়ে ১০টায় ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা জানান ডিএমপির অতিরিক্ত কমিশনার মনিরুল ইসলাম।

তিনি জানান, বুধবার (৮ জুন) রাত সাড়ে ৮টায় রাজধানীর ভাটারা থানা এলাকায় অভিযান পরিচালনা করে তাদের দু’জনকে আটক করা হয়। এদের মূল টার্গেট থাকে ইমেইল অ্যাকাউন্ট হ্যাক করে ব্যাংকের তথ্যাদি পরিবর্তন করে বিপুল অর্থ হাতিয়ে নেওয়া।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে আটকরা জানান, তারা বিশেষ ব্যক্তি বা প্রতিষ্ঠানকে টার্গেট করে তাদের ইমেইল ও ওয়েবসাইট হ্যাক করে বিভিন্ন তথ্য সংগ্রহ করেন। হ্যাকার টিম ওই ইমেইল আইডি চক্রের অন্য সদস্যদের হাতে তুলে দেন। সেখান থেকে তথ্য চুরি করে পরিচয় গোপন করে ইমেইল আদান-প্রদান করেন। এতে দেশি-বিদেশি বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ করে বিপুল পরিমাণে অর্থ হাতিয়ে নিয়ে অর্থ নেওয়ার ক্ষেত্রে অন্য একটি ব্যাংক অ্যাকাউন্ট ব্যবহার করেন চক্রের সদস্যরা।

আটকদের বিরুদ্ধে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনে ক্যান্টনমেন্ট থানায় নিয়মিত মামলা দায়ের করা হয়েছে বলেও জানান তিনি।

এ বিভাগের আরও খবর

Comments are closed.