ঝূকিপুর্ণ ভবনগুলো চিহ্নিত করে ভেঙ্গে দেওয়া হবে

0

সিটিনিউজবিডি :  চট্টগ্রাম ও রাজধানীসহ দেশের সকল শহরে ভুমিকম্পনপ্রবণ এবং ঝূকিপুর্ণ ভবনগুলোকে চিহ্নিত করে সরকারিভাবে তা ভেঙ্গে দেওয়া হবে বলে জানিয়েছেন ত্রান ও দূর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরি মায়া।

সোমবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে ত্রান ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়, ইন্টারন্যাশনাল রিকোভারি প্লাটফর্ম (আইআরপি) জাপান, ইন্সস্টিটিউট অব স্ট্র্যাটেজিক রিকোভারি স্টাডিস ফর ডিজাস্টার রেসিলিয়েন্স এন্ড রিসার্স (আইএসআরএসডিআরআর) এবং ইউএনডিপি বাংলাদেশের যৌথভাবে আয়োজিত ‘ওয়ার্কসপ অন ডিজাস্টার রিকোভারি প্ল্যানিং’ শীর্ষক কর্মশালায় তিনি এ কথা জানান।

তিনি বলেন, ভবনগুলোকে চিহ্নিত করে সাইনবোর্ড টাঙ্গিয়ে দেওয়া হবে। এরপর যদি কেউ ঐ সমস্ত ভবন বা বাড়িতে বসবাস করে, তাহলে নিজ দায়িত্বে করবে। এর দায়িত্ব কেউ বহন করবে না। আর বাসিন্দারা যদি ঐসব বাড়ি ছেড়ে দেয় তাহলে কর্তৃপক্ষ দায়িত্ব নিয়ে সে সকল বাড়ি ভেঙ্গে দিবে।

ভুমিকম্প পরবর্তী উদ্ধার কাজের জন্য একশত ৫৯ কোটি টাকার যন্ত্রপাতি কেনা হবে জানিয়ে মোফাজ্জল হোসেন চৌধুরি মায়া বলেন, প্রতিবছর একটি দিন ঠিক করে ভূমিকম্প ও দুর্যোগ মোকাবেলা ‍দিবস হিসেবে পালন করা হবে।

তিনি আরও বলেন, আগামীতে পাঠ্যপুস্তকেও ভুমিকম্প সম্পর্কিত একটি অধ্যায় অন্তর্ভূক্ত করা হবে। প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে ক্লাস শুরুর আগে শিক্ষকরা ২-৫ মিনিট ভূমিকম্পসহ দূর্যাগ মোকাবেলার প্রস্তুতি সম্পর্কে বক্তব্য রাখবেন। এ বিষয়ে শিক্ষকদেরকেও প্রশিক্ষণ দেওয়া হবে।

কর্মশালায় আরও উপস্থিত ছিলেন, ফায়ার সার্ভিস এবং সিভিল ডিফেন্সের পরিচালক মেজর এ কে এম শাকিল নেওয়াজ, ত্রাণ ও দূর্যাগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. শহীদুল্লাহ মিয়া, ইউএনডিপির রিকোভারি এডভাইসর সীতা গিরি, বুয়েট সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর রাকিব আহসান প্রমুখ।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.