৩ মাসেও বের হয়নি তনু হত্যা রহস্য

কুমিল্লা প্রতিনিধি : সোহাগী জাহান তনুর হত্যা মামলা তদন্তে সরব সিআইডিও এখন নীরব। এ মামলা নিয়ে কুমিল্লা সিআইডি কার্যালয়ে কর্মকর্তাদের কর্মতৎপরতাও তেমন নেই। দুটি ময়নাতদন্ত প্রতিবেদনেই ফরেনসিক বিভাগ তনুর মৃত্যুর কারণ নির্ণয় করতে না পারায় পাল্টে গেছে দৃশ্যপট। আজ ২০ মার্চ ৩ মাস পূর্তি হচ্ছে দেশব্যাপী বহুল আলোচিত এ হত্যাকাণ্ডের। চলতি বছরের গত ২০ মার্চ কুমিল্লা সেনানিবাসের অভ্যন্তরে একটি ঝোপের ভেতর থেকে কলেজ ছাত্রী তনুর মরদেহ উদ্ধার করা হয়। বর্তমানে মামলাটি তদন্ত করছে কুমিল্লা সিআইডি। সেনানিবাসের ন্যায় একটি সুরক্ষিত এলাকায় তনুর মৃত্যুর রহস্য ৩ মাসেও বের হয়নি।

জানা যায়, গত ২০ মার্চ রাতে কুমিল্লা সেনানিবাসের একটি ঝোপের ভেতর থেকে কলেজ ছাত্রী তনুর মরদেহ উদ্ধার করা হয়। পরদিন কুমিল্লা মেডিকেল কলেজে তার প্রথম ময়নাতদন্ত করেন ওই কলেজের প্রভাষক ডা. শারমিন সুলতানা। তিনি গত ৪ এপ্রিল ময়নাতদন্তের প্রতিবেদন দাখিল করেন। এতে তনুর মৃত্যুর কারণ উল্লেখ করা হয়নি এবং ধর্ষণের আলামতও পাওয়া যায়নি।

এদিকে, আদালতের নির্দেশে গত ৩০ মার্চ দ্বিতীয় দফায় ময়নাতদন্তের জন্য তনুর মরদেহ কবর থেকে উত্তোলন ও ডিএনএ নমুনা সংগ্রহ করা হয়। ময়নাতদন্তের জন্য গঠন করা হয় ৩ সদস্যের মেডিকেল বোর্ড। গত ১৬ মে তনুর ভেজাইনাল সোয়াবে ৩ পুরুষের শুক্রাণু পাওয়া যাওয়ার খবর সিআইডি থেকে বিভিন্ন গণমাধ্যম কর্মীদের জানানো হয়। তনুর সেই ডিএনএ পরীক্ষার প্রতিবেদনটি দেয়ার জন্য সিআইডিতে চিঠি প্রেরণ করেন মেডিকেল বোর্ডের প্রধান ডা. কেপি সাহা।

একাধিকবার চিঠি চালাচালির পর আদালতের নির্দেশে গত ৭ জুন ফরেনসিক বিভাগের চাহিদা মোতাবেক তনুর ভেজাইনাল সোয়াব, দাঁত, চুল, অন্তর্বাস, কাপড়সহ ৭টি বিষয়ের ডিএনএ ফরেনসিক বিভাগে হস্তান্তর করে সিআইডি। গত ১২ জুন ফরেনসিক বিভাগ ও ২য় ময়নাতদন্ত বোর্ডের প্রধান ডা.কেপি সাহা তনুর ডিএনএ প্রতিবেদনের উপর নির্ভর করে ২য় ময়নাতদন্ত প্রতিবেদন প্রকাশ করেন। এতে তনুর মৃত্যুর কারণ উল্লেখ করা হয়নি। এছাড়াও ওই প্রতিবেদনে মৃত্যুর আগে তনুর সঙ্গে সেক্সুয়াল ইন্টারকোর্স করা হয়েছে বলে উল্লেখ করেন। তনুর এই প্রশ্নবিদ্ধ ২য় ময়নাতদন্ত প্রতিবেদন নিয়ে সচেতন মহলে চরম ক্ষোভের সৃষ্টি হয়।

এদিকে দীর্ঘ ৩ মাসেও এ মামলায় সন্দেহভাজনদের জিজ্ঞাসাবাদ করা হলেও কাউকে আটক কিংবা তনুর হত্যাকাণ্ডের স্থানটি কোথায় তাও বের করতে পারেনি।

এ বিভাগের আরও খবর

Comments are closed.