ল্যাপটপ ঠাণ্ডা করার অভিনব উপায়

তথ্য ও প্রযুক্তি : ল্যাপটপ চলতে চলতে হঠাৎ অতিরিক্ত গরম হয়ে গেছে। ল্যাপটপ অতিরিক্ত গরম হলে এর ভেতরের পাখা দ্রুত ঘুরতে থাকে, যা ব্যাটারির চার্জ দ্রুত শেষ করে। এই সমস্যা থেকে রক্ষা পেতে অগ্রিম ব্যবস্থা হিসেবে ল্যাপটপ কুলার ব্যবহার করে থাকেন কিংবা শীতাতপ নিয়ন্ত্রিত পরিবেশে ল্যাপটপ ব্যবহার করে থাকেন। কিন্তু যদি এ দুটো সুবিধার বাইরে থাকেন, তাহলে গরম ল্যাপটপ দ্রুত ঠাণ্ডা করবেন কীভাবে? জাপানের এক ব্যক্তি তার টুইটার অ্যাকাউন্টে গরম ল্যাপটপ দ্রুত ঠাণ্ডা করার অভিনব এক সমাধান জানিয়ে আলোচনায় এসেছেন।

সুজুকি আকিনরি নামক ওই ব্যক্তির মতে, ল্যাপটপের ওপরে তামার পয়সা সাজিয়ে রাখুন থাকে থাকে, দেখবেন ল্যাপটপ আর গরম হচ্ছে না। তামা একটি ভীষণ ভালো তাপ পরিবাহী, আর তাই এটি ল্যাপটপে তৈরি হওয়া তাপ খুব দ্রুত পরিবেশে ছড়িয়ে দিতে পারে। তামার পয়সার এই রকম ব্যবহার শুনতে অদ্ভুত লাগলেও যথেষ্টই কার্যকরী বলে সুজুকি আকিনরি সঙ্গে সহমত পোষণ করেছেন অনেকে।

যা হোক, এটি কিন্তু গবেষণার মাধ্যমে পরীক্ষিত নয়। এবং এটারও নিশ্চয়তা নেই যে, এই কৌশলটি সব ধরনের ল্যাপটপ ঠাণ্ডায় কাজে আসবে। তবে ইন্টারনেটে অনেকে জানিয়েছেন, ল্যাপটপের ওপরে তামার পয়সা রেখে গরম ল্যাপটপ ঠাণ্ডায় সফলতা মিলেছে।

এ বিভাগের আরও খবর

Comments are closed.