বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহর হংকং

সিটিনিউজবিডি  :   বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহর হংকং। শুধু তাই নয়, ব্যয়বহুল দেশের তালিকায় থাকায় ১০ টির মধ্যে পাঁচটিই এশিয়া মহাদেশের। পরামর্শক প্রতিষ্ঠান মার্সার তাদের বার্ষিক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

বিভিন্ন দেশে কর্মরত বিদেশি শ্রমিকদের মজুরির হিসাব কষতে ব্যবসা প্রতিষ্ঠানগুলোকে সহযোগিতা করতেই এই জরিপ প্রতিবেদনটি তৈরি করা হয়েছে। বিশ্বের ২০৯ টি শহরে পরিচালিত জরিপে স্থান, বাড়িভাড়া, যাতায়াত, খাদ্য, পোশাক ও বিনোদনসহ দুই শতাধিক জিনিসের খরচের তুলণা করা হয়েছে।

এতে দেখা গেছে, প্রবাসীদের জন্য সবচেয়ে ব্যয় বহুল শহর হচ্ছে হংকং। এই শহরে তিন বেড রুমের একটি ফ্ল্যটের জন্য ভাড়া গুনতে হয় ১২ হাজার ৭৭ মার্কিন ডলার। এখানে এক জোড়া জিন্স প্যান্টের দাম ১২৮ মার্কিন ডলার এবং এক কাপ কফির দাম ৭ দশমিক ৮ ডলার। তালিকায় দ্বিতীয় নম্বরে রয়েছে আফ্রিকার দেশ অ্যাঙ্গোলার রাজধানী লুয়ান্ডা। এখানে দুই বেডের বাসা ভাড়া নিতে গেলে গুনতে হবে ৬ হাজার ৭০০ মার্কিন ডলার। অথচ লন্ডনে সমসংখ্যক কক্ষের জন্য ভাড়া দিতে হয় ৪ হাজার ৫৮৩ ডলার।

অপরদিকে সবচেয়ে স্বস্তার শহরের শীর্ষে রয়েছে নামিবিয়ার শহর উইন্ডহক। এরপরে রয়েছে দক্ষিণ আফ্রিকার কেপটাউন এবং কিরঘিজস্তানের বিশকেক শহর।

এ বিভাগের আরও খবর

Comments are closed.