১ আগষ্ট চসিকের ডোর টু ডোর বর্জ্য সংগ্রহের অভিযান উদ্বোধন

সিটিনিউজবিডি :   চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র নগরীর পরিবেশ উন্নয়ন, পরিচ্ছন্ন নগরী ও সবুজ নগরীর ভিশন বাস্তবায়নের লক্ষে ১ আগষ্ট থেকে নগরীর ৭টি ওয়ার্ডে বিন, ভ্যানগাড়ী বিতরণ ও জনবল নিয়োগ কার্যক্রম শুরু করতে যাচ্ছে। ১ আগষ্ট ২০১৬ খ্রি. সোমবার বিকেল ৩ টায় নগরীর ৩৬ নং গোসাইলডাঙ্গা ওয়ার্ডের আবদুল বারেক মিয়া স্কুলে সুধি সমাবেশের মধ্য দিয়ে ডোর টু ডোর বর্জ্য ব্যবস্থাপনা কর্মসুচির শুভ উদ্বোধন করবেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ্ব আ জ ম নাছির উদ্দীন।

ডোর টু ডোর বর্জ্য ব্যবস্থাপনা কর্মসুচি সফল করার লক্ষে ৩১ জুলাই ২০১৬ খ্রি., রবিবার বিকেলে নগর ভবনের তৃতীয় তলাস্ত সম্মেলন কক্ষে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন এর সভাপতিত্বে নগরীর ৭,৮,১৫,২২,২৩, ৩১ ও ৩৬ নং ওয়ার্ডের কাউন্সিলর, সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর এবং চসিক এর উর্ধ্বতন কর্মকর্তাদের এক বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, সকল ধরনের প্রতিবন্ধকতা অতিক্রম করেই বর্জ্য ব্যবস্থাপনাকে সফল করতে হবে। তিনি বলেন, রাতে বর্জ্য ব্যবস্থাপনার প্রচার-প্রচারনা ও সচেতনতা সৃষ্টির বিষয়টি শতভাগ সফল না হলেও ডোর টু ডোর বর্জ্য ব্যবস্থাপনায় অবশ্যই শতভাগ সফল হতে হবে। এ লক্ষে মেয়র মাইক প্রচার, পত্রিকায় বিজ্ঞাপন প্রচারের নির্দেশ দেন। মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, ১ আগষ্ট থেকে ৭টি ওয়ার্ডে বিন বিতরনের পাশাপাশি জরিপ কার্যক্রম পরিচালিত হবে। বিন ও হোল্ডিং সংখ্যার ভিত্তিতে ডোর টু ডোর বর্জ্য সংগ্রহ ও অপসারন কার্যক্রম শুরু হবে।

তিনি বলেন, আগষ্ট মাসের মধ্যে ৭টি ওয়ার্ডে অভিযান সফল বাস্তবায়ন করা হবে। পরবর্তীতে পর্য্যায়ক্রমে বাকী ওয়ার্ডগুলোতে বিন বিতরণ ও বর্জ্য ব্যবস্থাপনা কর্মসূচি পরিচালিত হবে এবং ডিসেম্বরের মধ্যে ৪১ টি ওয়ার্ডে ডোর টু ডোর বর্জ্য ব্যবস্থাপনা শতভাগ কার্যকর হবে। ব্যয় বহুল এ কর্মসুচি সফল করেই নগরীর পরিবেশ উন্নত করা হবে।

নির্বাচিত জনপ্রতিনিধি সহ বিভিন্ন শ্রেনী ও পেশার সকলের সম্মিলিত প্রচেষ্টায় ক্লিন ও গ্রিনসিটির ভিশন বাস্তবায়নে আশাবাদ ব্যক্ত করেন মেয়র। বৈঠকে প্যানেল মেয়র নিছার উদ্দিন আহমেদ মঞ্জু, বর্জ্য ব্যবস্থাপনা স্থায়ী কমিটির সভাপতি শৈবাল দাশ সুমন, ১৫ নং ওয়ার্ড কাউন্সিলর মো. গিয়াস উদ্দিন, ৩১ নং ওয়ার্ড কাউন্সিলর তারেক সোলায়মান সেলিম, ৭ নং ওয়ার্ড কাউন্সিলর মো. মোবারক আলী, ৮ নং ওয়ার্ড কাউন্সিলর মো. মোরশেদ আলম, ২২ নং ওয়ার্ড কাউন্সিলর মো. সলিম উল্লাহ বাচ্চু, ৩৬ নং ওয়ার্ড কাউন্সিলর হাবিবুল হক, সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর মিসেস জেসমিন পারভিন জেসি, মনোয়ারা বেগম মনি, নিলু নাগ, ফেরদৌসী আকবর, ফারহানা জাবেদ, প্রধান নির্বাহী কর্মকর্তা কাজী মো. শফিউল আলম, সচিব মো. আবুল হোসেন, প্রধান রাজস্ব কর্মকর্তা মোহাম্মদ মঞ্জুরুল ইসলাম, প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা শেখ শফিকুল মন্নান সিদ্দিকী, প্রধান হিসাব রক্ষন কর্মকর্তা মো. সাইফুদ্দিন, জনসংযোগ কর্মকর্তা মো. আবদুর রহিম, পরিচ্ছন্ন কর্মকর্তা মোরশেদ আলম ও শেখ হাসান রেজা সহ সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

এ বিভাগের আরও খবর

Comments are closed.