পৃথিবী ধ্বংসের মুখে পতিত হবে!

0

সিটিনিউজবিডিঃ অর্থনীতিবিদের মতে, আগামী ছয় মাসের মধ্যে সভার মাধ্যমে পৃথিবীকে বাঁচানোর জন্য পর্যাপ্ত ব্যবস্থা করা না হলে পৃথিবী ধ্বংসের মুখে পতিত হবে। সভার মাধ্যমে সিদ্ধান্ত গ্রহণ করে সুরক্ষা নিশ্চিত করা হলে গ্রহের নিরাপত্তার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করা হবে। ইউকে ভিত্তিক একটি অনলাইন পত্রিকা মেট্রোর জানায় ।

জাতিসংঘের বিশেষ উপদেষ্টা ও আর্থ ইনস্টিটিউট এর পরিচালক অধ্যাপক জাফরি শ্যাস বলেন, “জুলাই , সেপ্টেম্বর ও নভেম্বরে এ বিষয়ে তিনটি মূল মিটিং এর মাধ্যমে আমাদের প্রজন্মের জন্য সবচেয়ে ভাল সুযোগ উপস্থাপন করতে হবে”।

তিনি আদ্দিস আদাবায় পরিবেশ বৈশ্বিক দারিদ্র্য শেষ করার জন্য ও নিউইয়র্ক এ নতুন টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা গ্রহণের জন্য এবং প্যারিসে জাতিসংঘের জলবায়ু পরিবর্তন সম্মেলনে বিশ্বের দরিদ্রতা মুক্ত করে পরিবেশের ভারসাম্য বজায় রাখার জন্য সভা নিশ্চিত করতে চায়।

জাফরি বলেন, “সময় এসে গেছে, যখন আমরা শেষ পর্যন্ত সেই ছয় মাস নিয়ে আলোচনা করছি, যা নিয়ে আমরা বছরের পর বছর ধরে শুধু চিন্তাই করছি। আমাদের নতুন প্রজন্মকে সঠিক ট্র্যাকে আনার এটি সবচেয়ে মুক্ষম সময়”।

তিনি আরও বলেছেন, “এই ধরনের কূটনৈতিক সুযোগ শুধুমাত্র প্রতি দশকে বা তার কাছাকাছি সময়ে মাত্র একবার আসে এবং এখান সবকিছু ছয় মাসের মধ্যে সংযুক্ত করা হয়েছে। আমাদের সফল হতেই হবে”।

অধ্যাপক শ্যাস জাতিসংঘ মহাসচিব বান কি মুনের উপদেষ্টা এবং তিনি মিলেনিয়াম ডেভেলপমেন্ট গোলস প্রতিষ্ঠিত করতে সাহায্য করেন। তার নির্ধারণ করা ২০০০ সালে প্রতিষ্ঠিত গ্লোবাল বিরোধী দারিদ্র্য লক্ষ্যমাত্রা সিরিজ ২০১৫ সালে সম্পন্ন হতে চলেছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.