ট্রাম্পের সমালোচনায় মার্কিন মুসলিম সেনার মা

আন্তর্জাতিক :  আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের কঠোর সমালোচনা করেছেন ইরাক যুদ্ধে নিহত এক মুসলিম আমেরিকনা সেনার মা গাজালা খান। বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের ফিলাডেলফিয়ায় অনুষ্ঠিত ডেমোক্র্যাটিক দলের জাতীয় সম্মেলনে ট্রাম্পকে শাসিয়ে বক্তব্য দিয়ে তোলপাড় ফেলে দিয়েছেন নিহত ঐ মুসলিম সেনা হুমায়ূন খানেরর বাবা খিজির খান। বক্তৃতার সময় তার পাশে ছিলেন স্ত্রী গাজালা খান।

তিনি ট্রাম্পকে উদ্দেশ্য করে বলেন, তার ছেলে দেশের জন্য জীবন উৎসর্গ করেছে। কিন্তু ট্রাম্প কি উৎসর্গ করেছে? তিনি পকেট থেকে সংবিধান বই বের করেও ট্রাম্পকে সেটা পড়তে বলার পরামর্শ দেন।

ট্রাম্পের এই জাতীয় উদ্ভট কথার প্রেক্ষিতে গাজালা খান বাধ্য হয়ে মুখ খুলেছেন। তিনি বলেন, ‘ইসলাম সম্পর্কে ডোনাল্ড ট্রাম্প পুরোপুরি অজ্ঞ’। শুধু তাই না, ট্রাম্প অর্থে ‘উৎসর্গ’ শব্দটার কোনো অর্থ জানেন না বলেও তিনি মন্তব্য করেন।

উল্লেখ্য, মার্কিন এই মুসলিম দম্পতি খিজির খান ও গাজালা খানের সন্তান ক্যাপ্টেন হূমায়ূন কবীর ২০০৪ সালে ইরাকে এক গাড়ী বোমা বিস্ফোরণে নিহত হন।

ওয়াশিংটন পোস্টে প্রকাশিত এক কলামে গাজালা খান বলেছেন, ওইদিন সম্মেলনের স্টেজে আমি যখন হেঁটে উঠছিলাম তখন আমার ছেলের ছবি দেখে কিভাবে যে আমি নিজেকে নিয়ন্ত্রণ করেছি তা শুধু একজন মা-ই বুঝতে পারবে। কথা না বললেও আমার বিশ্বাস মানুষ আমার কষ্ট বুঝতে পেরেছে। তিনি আরো বলেছেন যে, ‘ইসলাম নিয়ে ট্রাম্পের কথাবার্তা অজ্ঞের মতন। তিনি যদি কোরআন এবং ইসলাম সম্মন্ধে পড়াশোনা করতেন তাহলে সন্ত্রাসবাদ সম্পর্কেই তার ধারণাই বদলে যেতো। কারণ সন্ত্রাসবাদ নিজেই একটা আলাদা ধর্ম।’

এ বিভাগের আরও খবর

Comments are closed.