নতুন রের্কড গড়লেন বোল্ট

0

সিটিনিউজবিডি : স্বপ্নের ‘ট্রিপল ট্রিপল’ জয় করে নিলেন উসাইন বোল্ট। ১০০ মিটার ও ২০০ মিটার স্প্রিন্টের পর এবার ৪*১০০ মিটার রিলেতে স্বর্ণ পদক জিতে নতুন ইতিহাস গড়েলেন জ্যামাইকার এই ‘গতিদানব’। টানা তিন অলিম্পিকে এই তিনটি ইভেন্টে স্বর্ণ জয় করা একমাত্র খেলোয়াড় যে তিনি।

বাংলাদেশ সময় শনিবার সকালেই বোল্টের অবিশ্বাস্য এই কীর্তিটিরও সাক্ষীর ক্রীড়াবিশ্ব। অনন্য কীর্তিটি গড়ার পথে ৪*১০০ মিটার রিলেতে স্বর্ণ জিততে বোল্ট সময় নেন ৩৭.২৭ সেকেন্ড। ৯টি স্বর্ণ পদক জেতা বোল্ট এর মধ্য দিয়ে আরও একটি রেকর্ড স্পর্শ করলেন। এখন পর্যন্ত ফিনল্যান্ডের মাঝারি ও দূরপাল্লার দৌড়বিদ পাভো নুর্মি ও যুক্তরাষ্ট্রের স্প্রিন্টার কার্ল লুইসের অলিম্পিক ইতিহাসে অ্যাথলেটিক্সে ৯টি স্বর্ণ জয়ের কীর্তি আছে। এবার বোল্টও ভাগ বসালেন সেখানে।

এদিকে, সবাইকে চমকে দিয়ে ৩৭.৬০ সেকেন্ড সময় নিয়ে রুপা জেতে জাপান। তৃতীয় হয়ে পতাকা নিয়ে পুরো স্টেডিয়াম চক্কর দেওয়ার পর যুক্তরাষ্ট্র দল জানতে পারে ডিসকোয়ালিফাইড করে ব্রোঞ্জ দেওয়া হয় কানাডাকে। এর আগে, ২০০৮ বেইজিং ও ২০১২ লন্ডন অলিম্পিকেও ১০০, ২০০ ও ৪০০ মিটার দৌঁড়ে সবাইকে ছাপিয়ে স্বর্ণ জেতেন বোল্ট।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.