রিও অলিম্পিকের বিদায়

0

অনলাইন ডেক্স : বর্ণিল আয়োজনে শেষ হল রিও অলিম্পিক। বাংলাদেশ সময় সোমবার ভোর ৫টায় শুরু হয় সমাপনী অনুষ্ঠান। প্রায় তিন ঘণ্টার আতশবাজি আর নানা আয়োজনে মেতে ওঠে ব্রাজিলের মারাকানা স্টেডিয়াম। এই অনুষ্ঠান থেকে আগামী ২০২০ সালের টোকিও অলিম্পিকের আয়োজক জাপানের হাতে আনুষ্ঠানিকভাবে মশাল হস্তান্তর করা হয়। ব্রাজিলের রিও নগরীতে ‘দ্য গ্রেটেস্ট শোন অন আর্থ’ খ্যাত গ্রীষ্মকালীন অলিম্পিক আসর বসেছিল আগস্টের প্রথম সপ্তাহে। প্রায় সাড়ে ১০ হাজার অ্যাথলেট আর লাখ লাখ দর্শকদের ভিড়ে রোমাঞ্চিত হয়েছিল ব্রাজিলের অলিম্পিক ভিলেজ।

স্বর্ণ জয়ের আনন্দ আর হারানোর বেদনায় গত কয়েকটা দিন সিক্ত হয়েছে অলিম্পিকের মাঠ। বিশ্ব দেখেছে এ উচ্ছ্বাস আর পাওয়া ও না পাওয়ার কান্না। সমাপনী অনুষ্ঠানে মারাকানার বুকে ফুটে ওঠে ব্রাজিলের শিল্প-সংস্কৃতি সঙ্গীত। নিজ নিজ দেশের পতাকা হাতে মাঠে নামেন হাজারো প্রতিযোগী, মেতে ওঠেন উৎসবে। সঙ্গীত পরিবেশন করেন নরওয়েজিয়ান শিল্পী কিগো ও মার্কিন শিল্পী জুলিয়া মাইকেলস। নানা রকম আনন্দময়, রোমাঞ্চকর ও অনভিপ্রেত ঘটনার সাক্ষী এবারের রিও অলিম্পিক।

অলিম্পিক ইতিহাসের প্রথম স্প্রিন্টার হিসেবে জ্যামাইকার উসাইন বোল্ট টানা তিনটি আসরের তিনটি ইভেন্টে জিতেছেন স্বর্ণপদক। বোল্টের কল্যাণেই অনন্য এই ‘ট্রিপল ট্রিপল’ জয়ের কীর্তি দেখতে পেরেছে বিশ্ব। লন্ডন অলিম্পিক শেষে বিদায় নিলেও দুই বছর পর অবসর ভেঙে পুলে ফিরেছিলেন যুক্তরাষ্ট্রের সাঁতারু মাইকেল ফেলপস। শেষ পর্যন্ত অলিম্পিকে ২৩টি স্বর্ণ জয় করে বিদায় নিলেন সর্বকালের সেরা এই সাঁতারু। অনাকাঙ্ক্ষিত ঘটনাও ঘটেছে রিওতে। নিজেদের অপকর্মের কথা ধামাচাপা দেয়ার জন্য ছিনতাইয়ের মিথ্যা নাটক সাজিয়েছিলেন যুক্তরাষ্ট্রের লক্টিরা। আর এজন্য জরিমানাও দিতে হচ্ছে যুক্তরাষ্ট্রের সাঁতারুকে।

৪৬টি স্বর্ণপদকসহ মোট ১২১টি পদক নিয়ে রিও অলিম্পিকের শীর্ষ স্থানটি যুক্তরাষ্ট্রের। ২৬টি সোনা জেতা চিনকে পেছনে ফেলে ২৭টি স্বর্ণপদকসহ মোট ৬৭টি পদক নিয়ে গ্রেট ব্রিটেন তাদের রিও মিশন শেষ করেছে দ্বিতীয় অবস্থানে থেকে। এছাড়া চতুর্থ ও পঞ্চম অবস্থানে আছে যথাক্রমে রাশিয়া ও জার্মানি। শেষ দিনে রিও অলিম্পিকের পুরুষদের ম্যারাথন জিতেছেন কেনিয়ার ইলিউড কিপচোগ। মোট দুই ঘণ্টা আট মিনিট ৪৪ সেকেন্ড সময় নিয়েছেন ৩১ বছর বয়সী এই কেনিয় তারকা। আর এবারের ম্যারাথনে দ্বিতীয় হয়েছেন ইথিওপিয়ার ফেয়িসা লিলেসা। ইলিউড কিচচোগ-এর চেয়ে ৭০ সেকেন্ড বেশি সময় নিয়েছেন ফেয়িসা লিলেসা।

আর তৃতীয় হয়ে ব্রোঞ্জ জেতেন যুক্তরাষ্ট্রের রূপ্য। অবশেষে জমজমাট অনুষ্ঠানের মধ্য দিয়েই ভাঙল মিলনমেলা। যেখানে সাদা-কালো, ধনী-গরিব দেশের মানুষ একাত্ম হয়ে থেকেছে গত কয়েকটা দিন। জিকা ভাইরাস, দূষিত পানি আর রাজনৈতিক আন্দোলনের যে ভয় করেছিল সবাই তার কিছুই হয়নি রিও অলিম্পিকে।

বরং আন্তর্জাতিক অলিম্পিক কমিটির সভাপতি টমাস বাখ রিও অলিম্পিক নিয়ে দারুণ আনন্দিত। তিনি আনুষ্ঠানিকভাবে অলিম্পিকের ৩১তম আসরে সমাপ্তি ঘোষণা করেন, যে আসরে একটি শরণার্থী দল ও ২০৬টি দেশের ১১ হাজার ৩০৩ জন অ্যাথলেট অংশ নেন। পরে তিনি আইওসি প্রধান হিসেবে অলিম্পিক পতাকা তুলে দেন ২০২০ অলিম্পিকের আয়োজক টোকিও’র গভর্নর ইউরিকো কোইকের হাতে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.