কোকেনের সন্ধান পাইনি কনটেইনারে – উন্নত ল্যাব টেস্টর সিদ্ধান্ত

0

সিটিনিউজবিডি :  চট্টগ্রাম বন্দরে কন্টেইনারের করে আসা ড্রামে কোকেনের সন্ধান পাওয়া না গেলেও উন্নত ল্যাবে কেমিক্যাল টেস্ট করতে ঢাকায় পাঠানো হবে বলে জানিয়েছেন শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের কর্মকর্তারা।

সোমবার সকালে সংশ্লিষ্ট দফতরের শীর্ষ কর্মকর্তাদের উপস্থিতিতে কন্টেইনার থেকে তেল ভর্তি ১০৫ ড্রাম বের করে প্রাথমিক পরীক্ষা করা হয়। শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের কর্মকর্তারা জানান, শনিবার রাতে চট্টগ্রাম বন্দর দিয়ে একটি চোরাচালান চক্র কোকেন নিয়ে আসে বলে খবর পায় নগর পুলিশ। বিষয়টি শুল্ক গোয়েন্দা বিভাগকে জানানো হলে তারা কনটেইনারটি সিলগালা করে দেয়।

এর পর ১০৭ ড্রাম থেকে সংগৃহিত নমুনায় প্রাথমিক পরীক্ষায় করা হলে এতে মাদকের উপস্থিতি পাওয়া যায়নি। তবে উন্নত ল্যাবে কেমিক্যাল টেস্ট করা জন্য ঢাকায় পাঠানো হবে। সেখান থেকে পরীক্ষার রির্পোট আসার পর বিষয়টি পুরো পরিস্কার হবে বলে তারা জানান।

তবে কয়েকজন কর্মকর্তা জানিয়েনে, সন্দেহ ভাবে আটক কন্টেইনারের কোন একটি ড্রামে অথবা একাধিক ড্রামে কেমিক্যাল মিশিয়ে কোকেন নিয়ে আসতে পারে। তাই এ বিষয়ে এখনো চূড়ান্ত ভাবে সিদ্ধান্ত নেওয়া যাচ্ছে না।

আটক ড্রাম থেকে সংগৃহিত নমুমা প্রাথমিক পরীক্ষা শেষে সোমবার বিকেলে সাড়ে ৫টায় মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের প্রধান রাসায়নিক পরীক্ষক দুলাল কৃষ্ণ সাহা উপস্থিত সাংবাদিকদের বলেন, মাদক দ্রব্য অধিদফতরের গাইড লাইন অনুসারে সব নমুনা পরীক্ষা করা হয়েছে। মাঠ পর্যায়ে প্রাথমিক পরীক্ষা শেষ। রাসায়নিক পরীক্ষায় কোকেনের উপস্থিতি পাওয়া যায়নি।

তবে আপাতত মাদকের উপস্থিতি না পেলেও সংগৃহিত নমুনা উন্নত ল্যাবে আবারো পরীক্ষা করবো। শুল্ক গোয়েন্দা অধিদফতরের মহাপরিচালক মইনুল খান বলেন, প্রাথমিক ভাবে রাসায়নিক পরীক্ষায় কোকেনের উপস্থিতি পাওয়া না গেলেও অধিকতর উন্নত ল্যাবে পরীক্ষার পর কিছু একটা পাওয়া যাবে বলে আমরা আশাবাদি।

পুলিশ সদর দফতরের বিশেষ শাখার অতিরিক্ত মহাপরিদর্শক জাবেদ পাটোয়ারি বলেন, বিদেশি গোয়েন্দা সংস্থার তথ্যের ভিত্তিতে চট্টগ্রাম বন্দর দিয়ে চোরাচালান চক্র কোকেনের একটি বড় চালান নিয়ে আসে বলে খবর পায় নগর পুলিশ। বিষয়টি শুল্ক গোয়েন্দা বিভাগকে জানানো হলে শনিবার রাতে তারা কনটেইনারটি সিলগালা করে দেয়। চালানটি বৈধ কোন কাগজপত্র নেই বলে তিনি জানান।

এদিকে কনটেইনারে তরল কোকেন তথ্য নিশ্চিত না হওয়ায় আটক গোলাম মোস্তফা সোহেলকে ৫৪ ধারায় আটক দেখিয়ে নগরীর বন্দর থানায় হস্তান্তর করেছে নগর গোয়েন্দা পুলিশ। সোমবার সন্ধ্যা ৬টার দিকে সোহেলকে নগর গোয়েন্দা পুলিশের কার্যালয় থেকে বন্দর থানায় নেয়া হয়।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.