প্রধানমন্ত্রীর আশ্রয়হীন প্রকল্পের ফরম নিয়ে রাঙামাটিতে নানা জল্পনা কল্পনা

0

মোঃ সাইফুল উদ্দীন, রাঙামাটি প্রতিনিধি : সারাদেশের মতো রাঙামাটিতেও তথ্য সংগ্রহ করা হয়েছে প্রধানমন্ত্রীর আশ্রয়হীন প্রকল্পের জন্য ভূমিহীন, আংশিক জমির মালিক, কিছু জমির মধ্যে ছোট ঘর আছে এমন তিন ক্যাটাগরির অধিবাসীদের তালিকা।

জনপ্রতিনিধিরা জানায়, শহরে বসবাসকারী এই তিনক্যাটাগরির বসবাসকারী অধিবাসীদের তালিকা কাউন্সিলরদের কাজ থেকে রাঙামাটি জেলা ভূমি অফিস চেয়েছে উপজেলা ভূমি অফিসের মাধ্যমে। উপজেলা ভূমি অফিস কিছু তথ্যসংহের দিক নির্দেশেনা সংবলিত কয়েকটা ফরম সরবরাহ করেছে কাউন্সিলরদের হাতে। কাউন্সিলরা সে ফরম ফটোকপি করে কিছু লোকের মাঝে তথ্য সংগ্রহে জন্য দিলে তা একে অন্যের কাছে শুনে ফরম সংগ্রহে নানা গুজব ছড়িয়ে পড়ে। আর সে ফরম নিয়ে শহরের অধিবাসীদের মধ্যে শুরু হওয়া নানা গুজব জল্পনা কল্পনাগুলো এমনই ছিল। কারো মতে, এই ফরম দিয়ে ভাড়াটেদের সরকার জায়গা দেবে। কারো মতো হাঁস মুরগির ফার্ম দেবে। আবার কারো কারো মতে জায়গা ঘর সবই দিবে। কেউ কেউ মনে করেন শুধু ভূমিহীন জনসংখ্যা জরিপ।
ফরমটির বিষয়ে রাঙামাটি সদর উপজেলা ভূমি অফিসে গিয়ে জানা গেছে, এটি প্রধানমন্ত্রীর আশ্রয়হীন প্রকল্পের জন্য তথ্য সংগ্রের ফরম। এই ফরমে তিন ক্যাটাগরির মানুষের তথ্য সংগ্রহ করা হচ্ছে।

রাঙামাটি জেলা রেভিনিউ ডেপুটি কালেক্টর মো: সোহেল পারভেজ বলেন, এই ফরমের মাধ্যমে প্রাথমিক পর্যায়ে ভূমিহীন, স্বল্প জায়গার মালিক কিন্তু ঘর উঠানোর মতো অর্থ নাই, ছোট ঘর আছে স্বল্প জায়গাও আছে কিন্তু বসবাস খুব কষ্টকর এই তিন ক্যাটাগরিতে বিভক্ত করে তথ্য সংগ্রহ করা হচ্ছে। যা সারাদেশের মতো রাঙামাটিতেও কাউন্সিরদের মাধ্যমে সংগ্রহ করা হচ্ছে। এই তথ্য সংগ্রহ কার্যক্রম এখনো চালু আছে।

তিনি আরো বলেন, এই ভূমিহীন তালিকায় অন্তর্ভুক্ত হওয়ার জন্য ফরম পূরণে কোনও টাকা দিতে হয় না। কেউ যদি টাকা চায় তাহলে তাঁর বিরুদ্ধে আমাদের কাছে লিখিত অভিযোগ জানালে আমরা ব্যবস্থা নিব এবং জনগনকে এই বিষয়ে অবশ্যই সচেতন হওয়া উচিত যাতে কেউ এই ফরম নিয়ে বাণিজ্য করতে না পারে।
এই ফরমের মাধ্যমে প্রাথমিকভাবে দেশের ভূমিহীন মানুষসহ তিনক্যাটাগরির মানুষের তালিকা সংগ্রহ করে দেখা হবে তাদের সংখ্যা কি পরিমাণ। তারপর ব্যবস্থা নেয়া হবে তাদের কি দেওয়া যায় বা কোন ক্যাটাগরির মানুষকে কিভাবে সহায়তা দেওয়া যায়, কিভাবে তাদের সহায়তা করলে তাদের স্বচ্ছলতা ফিরে আসবে ।

ফরমের বিষয়ে রাঙামাটি পৌরসভার ২নং ওয়ার্ড কাউন্সিলর করিম আকবর বলেন, আমরা ৭ আগস্ট থেকে এই ফরম এলাকারবাসীর মধ্যে সরবরাহ তথ্য সংগ্রহ শুরু করেছিলাম। পরবর্তীতে আমরা মেয়রের নির্দেশে ১৫ আগস্ট থেকে ফরম জমা নেয়া বন্ধ রাখি। ইতিমধ্যে কি পরিমাণ ফরম জমা পড়েছে তা আমরা সঠিক বলতে পারছি না।

এই বিষয়ে রাঙামাটি পৌরসভার মেয়র আকবর হোসেন চৌধুরী বলেন, রাঙামাটিতে ভূমি নিয়েই অনেক সমস্যা। আমরা নতুন করে ভূমিহীনদের জায়গা দিব কোথায়? তাই আমি বন্ধ রাখতে বলেছি এই ফরম গ্রহণ। যারা ফরম জমা দিয়েছে তাদেরকে যদি কোনও সময় সম্ভব হয়, সে ধরনের পরিস্থিতি সৃষ্টি হয় তাহলে তখন যাচাই বাছাই করে তা দেখা হবে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.