শাহজাহানসহ চার জল্লাদ প্রস্তুত

0

সিটিনিউজবিডি : একাত্তরের মানবতাবিরোধী অপরাধে জামায়াত নেতা মীর কাসেম আলীর ফাঁসি কার্যকর করতে প্রস্তুত জল্লাদ শাহজাহান ভুঁইয়া। তাকে সহায়তা করতে রয়েছেন- দ্বীন ইসলাম, রিপন ও শাহীন।

এরই মধ্যে শাহজাহানের নেতৃত্বাধীন চার সদস্যের জল্লাদ টিম মীর কাসেম আলীর ফাঁসি কার্যকরে চূড়ান্ত মহড়া সম্পন্ন করেছে। কারা সূত্র এসব তথ্য জানিয়েছে।

সূত্র জানায়, শনিবার দুপুরে কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-২ এর ফাঁসির মঞ্চে তৃতীয় দফায় মহড়া সম্পন্ন করা হয়। মহড়ার সময় কারা কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এক কারা কর্মকর্তা জানান, জল্লাদ শাজাহান অন্যদের চেয়ে অভিজ্ঞতা সম্পন্ন। সুঠাম দেহ ও অধিক মনোবলের কারণে শাহজাহানই প্রথম পছন্দ কারা কর্তৃপক্ষের।

এর আগে জামায়াত নেতা মতিউর রহমান নিজামী, কাদের মোল্লা, মুহাম্মদ কামারুজ্জামান ও আলী আহসান মোহাম্মদ মুজাহিদ এবং বিএনপি নেতা সালাউদ্দিন কাদের চৌধুরীর ফাঁসির রায় কার্যকরে জল্লাদের ভূমিকা পালন করেন শাজাহান।

এছাড়া এরশাদ শিকদার এবং বঙ্গবন্ধুর পাঁচ খুনির ফাঁসি ‍কার্যকরেও ভূমিকা রেখেছেন শাহজাহান। কখনও কখনও তিনি ছিলেন প্রধান জল্লাদের ভূমিকায়।

জল্লাদ শাজাহান ১৪৩ বছরের সাজাপ্রাপ্ত একজন কয়েদী। ৩৬ বছর ধরে কারাবাস করছেন তিনি। কারাগার থেকে দ্রুত মুক্তিলাভের জন্যই তিনি জল্লাদের তালিকায় নাম লিখিয়েছেন বলেও সূত্র জানায়। তিনি এ পর্যন্ত প্রায় ৫০টি ফাঁসি কার্যকর করেছেন বলে জানা গেছে।

১৯৫০ সালের ২৬ মার্চ নরসিংদীর পলাশ উপজেলার ইছাখালী গ্রামে জন্মগ্রহণ করেন শাহজাহান ভূঁইয়া। ১৯৭৪ সালে নরসিংদী সরকারি কলেজ থেকে এইচএসসি পাস করেন শাহজাহান। ব্যক্তিগত জীবনে তিনি অবিবাহিত।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.