কাদা ছুড়াছুড়ির রাজনীতি কখনো ইতিবাচক নয় – আমিনুল ইসলাম আমিন

0

জুবায়ের সিদ্দিকী / গোলাম শরীফ টিটু –

বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির একবার সহ-সভাপতি, একবার সিনিয়র সহ-সভাপতি, সাবেক ছাত্রনেতা, বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির পর পর দুইবার নির্বাহী সদস্য, বিশিষ্ট সংগঠক আমিনুল ইসলাম আমিন। ছাত্রজীবন থেকে ঢাকায় রাজনীতি করলেও চট্টগ্রামের সন্তান হিসেবে নাড়ির টানে চট্টগ্রামে ছুটে আসেন প্রায় সময়। দেশের সকল গনতান্ত্রিক আন্দোলন, সংগ্রামে, রাজপথের এই লড়াকু সৈনিক অত্যন্ত জনপ্রিয় চট্টগ্রাম তথা নিজ এলাকা সাতকানিয়ার মানুষের কাছে।

মানুষের যে কোন আপদে-বিপদে, সময়ে-দু:সময়ে পাশে থাকা ও দলের দু:সময়ের মুজিব আদর্শের সৈনিক আমিনুল ইসলামের চট্টগ্রাম শহরের শহরের বাসায় গত সপ্তাহে একান্ত সাক্ষাৎকারে আজকের সুর্যোদয়কে তিনি বলেন, ’আপনি জানেন আওয়ামী লীগ বাংলাদেশের একটি ঐতিহ্যবাহী সংগঠন। আওয়ামী লীগ এ দেশের স্বাধীনতা সংগ্রামে নেতৃত্ব দিয়েছে এবং দেশ স্বাধীন করেছে। এই গৌরবোজ্জ্বল দলের কাউন্সিলকে ঘিরে এবং নেতৃত্বে আসার জন্য প্রতিযোগিতা যেমন থাকবে, উৎসাহ উদ্দীপনাও থাকবে।

আপনি যথার্থই বলেছেন, আওয়ামী লীগের সম্মেলনকে কেন্দ্র করে সারা দেশের নেতাকর্মীদের মধ্যে যেমন সাজ সাজ রব পড়ে গিয়েছে তেমনিভাবে নেতৃত্ব প্রত্যাশীদের মধ্যেও একটা প্রতিযোগিতা শুরু হয়েছে যা সংগঠনের জন্য ইতিবাচক দিক বলে আমি মনে করি। বিশিষ্ট সংগঠক ও রাজনীতিবিদ আমিনুল ইসলাম আমিন বলেন, আপনার প্রশ্ন দল যখন ক্ষমতায় তখন রাজনৈতিক কর্মকান্ড থমকে পড়েছে কি না-না এটা আমি বিশ্বাস করি না। কোন গনতান্ত্রিক রাজনৈতিক দল যখন ক্ষমতায় আসে তখন রাজনৈতিক কর্মকান্ড যদিও স্থবির হয়ে যায় তবে বর্তমানে আওয়ামী লীগের দিকে তাকালে দেখবেন, আমাদের কোন কর্মকান্ড থেমে নেই। বরং দেশে উন্নয়নের ও অগ্রগতির রাজনীতি চলছে।

দেশ এগিয়ে যাচ্ছে। সারাদেশে উন্নয়ন কর্মকান্ড চলমান আছে। এই উন্নয়ন কর্মকান্ডকে রুখে দিতে যে চক্রান্ত ও ষড়যন্ত্র চলছে তা প্রতিরোধ করে এবং জঙ্গিবাদের বিরুদ্ধে জনগনের সহায়তায় আওয়ামী লীগ মাঠে ও রাজপথে সক্রিয় রয়েছে। এর ধারাবাহিকতায় সাংগঠনিক কর্মকান্ড পরিচালনা করে আসছে। আজকের সুর্যোদয়কে দেয়া একান্ত সাক্ষাৎকারে আমিন বলেন,আওয়ামী লীগের সৃষ্টির পর থেকে আপনি যদি তাকান তাহলে নবীন ও প্রবীন এর সমন্বয়ে একটি দক্ষ, দুরদর্শী নেতৃত্বে উপহার দিয়েছে। এ কারনে বাংলাদেশ আওয়ামী লীগ একটি বড় সংগঠন। বিশিষ্ট রাজনীতিবিদ আমিন এক জবাবে বলেন, কাঁদা ছোড়াছুড়ির রাজনীতি কখনো ইতিবাচক নয়।

সাইফুজ্জামান চৌধুরী জাবেদ সাহেব একটি বর্নাট্য রাজনৈতিক পরিবারের সন্তান। উনার বাবা আখতারুজ্জামান চৌধুরী একজন শুধু মুক্তিযোদ্ধাই নন মুক্তিযুদ্ধের সংগঠকও ছিলেন। উনার চাচা মুক্তিযুদ্ধে শহীদ হয়েছেন। অনেক ত্যাগ, তীতিক্ষা রয়েছে তাদের পরিবারের। উনার বাবা আখতারুজ্জামান চৌধুরী বাবু দক্ষিন জেলা আওয়ামী লীগের সভাপতি ও সর্বজন শ্রদ্ধেয় একজন নেতা ছিলেন। এসব বিষয়কে মনে রেখে রাজনীতি হওয়া উচিত। সাম্প্রতিক সময়ে আমি পত্র পত্রিকায় দেখলাম চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোছলেম উদ্দিন আহমদকে কেন্দ্র করে যে সব বক্তব্য এসেছে প্রকাশ্য জনসভায় তা কারো কোনভাবেই কাম্য নয়।

আমি বিশ্বাস করব জাবেদ ভাই রাজনীতির স্বার্থে আরও গঠনমুলক সমালোচনা ও দায়িত্বশীল ভুমিকা রাখবেন। মোছলেম ভাইয়ের ব্যাপারে যে ধরনের বক্তব্য এসেছে এটা শুধু অনাকাঙ্খিতই নয়, অপ্রত্যাশিত ও অমার্জিত। সাতকানিয়ায় সাম্প্রতিক সময়ে পুলিশী হয়রানীতে মানুষের স্বাভাবিক জীবনযাত্রায় ভাটা পড়েছে বিষয়টি তাঁর নলেজে আছে কি না জানতে চাইলে তিনি বলেন, পুলিশী হয়রানীর বিষয়ে অভিযোগ আমার কানেও এসেছে। পুলিশের উদ্ধতন কর্তৃপক্ষকে বিষয়টি অবহিত করেছি। আমরা সবসময় পুলিশ প্রশাসনকে বলেছি, কোন অবস্থাতেই যেন নিরহ মানুষ হয়রানীর শিকার না হয়। আমি চেষ্টা করছি যে, রাজনীতি মানুষের জন্য। যদি রাজনীতিবিদদের কাছ থেকে কোন সাহায্য সহযোগিতা না পায় তবে মানুষ যাবে কোথায়। আজ বঙ্গবন্ধু কেন এত বড় রাজনীতিবিদ হতে পেরেছেন।

কারন তিনি মানুষের কথা শুনতেন। মানুষের পাশে থাকতেন। রাজনীতি যারা করে, তাদের মনে রাখতে হবে, রাজনীতি মানুষের জন্য। মানুষ যাতে ভাল থাকে সে ব্যবস্থা করতে হবে। সাতকানিয়ার পুলিশের যে কথা আপনি আমাকে বলেছেন, সে ব্যাপারে অনেক সময় আমি পুলিশকে বলেছি আপনারা সন্ত্রাস ও জঙ্গিবাদ দমন দমন করতে আন্তরিকভাবে কাজ করুন।

নিরহ কোন মানুষ যাতে হয়রানীর শিকার না হয়। আজকের সুর্যোদয়কে আমিন বলেন, জাতির জনক বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ একটি উন্নয়নশীল ধেমে রুপান্তরিত হয়েছে। দেশব্যাপী যখন উন্নয়নের জোয়ার সৃষ্টি হয়েছে তখনই দেশকে অকার্যকর করতে জঙ্গিবাদ সন্ত্রাসবাদ সৃষ্টি করে মানুষ হত্যা করছে। এদের দেশ থেকে প্রতিহত করতে হবে।

জঙ্গিবাদ নির্মুলে সকলকে আজ ঐক্যবদ্ধ হতে হবে। বারন সকলকে ঐক্যবদ্ধভাবে মোকাবেলা করে সন্ত্রাসবাদ ও জঙ্গিবাদ এদেশ থেকে চিরতরে নির্মুল করতে হবে। ইসলাম শান্তির ধর্ম। ইসলাম কখনো নিরহ মানুষকে আঘাত করা বা অত্যাচার করা সমর্থন করে না। ধর্মকে ভুল ব্যাখ্যা দিয়ে আজ একজন মুসলমান আরেকজন মুসলমানকে আল্লাহর ইবাদতে ঈদগাহ ও মসজিদে হামলা করছে।

আজ আমাদের এদের বিরুদ্ধে রুখে দাড়াতে হবে। কোনভাবেই সহিংসতাকে ইসলাম সমর্থন করেনা। আজকের সুর্যোদয় সম্পর্কে আমিনুল ইসলাম বলেন, এই পত্রিকার জন্মলগ্ন থেকে আজ অবধি আমি পাঠক। মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী এই ম্যাগাজিনের সম্পাদক বীর মুক্তিযোদ্ধা খোন্দকার মোজাম্মেল হক সাহেব সহ আজকের সুর্যোদয় ও জনপ্রিয় অনলাইন পোর্টাল সিটিনিউজবিডি পরিবারকে আমার অভিনন্দন।
নির্বাহী সদস্য ,বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটি।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.