মজাদার আমের মোরব্বা তৈরি করুন

0

জেসমিন আকতার :   আম সকলের কাছে প্রিয় ।আম দিয়ে অনেক মজার মজার আচার তৈরি হয় ।তার মধ্যে ছোট বড় সকলেই খেতে ভালবাসে আমের মোরব্বা। আসুন জেনে নেই আমের মোরব্বা তৈরির নিয়ম-

উপকরণ:
বড় কাঁচা আম ৭-৮টি, চিনি দেড় কেজি, ফিটকিরি গুঁড়া ১ চা চামচ, পানি পরিমাণ মতো, তেজপাতা ২টি, এলাচ ১ টুকরা, চুন ভেজানো আধা চা চামচ।

তৈরি প্রণালি:
প্রথমে ভাল করে আমগুলো ধুয়ে নিন। এরপর খোসা ছাড়িয়ে প্রতিটি আমকে ২ টুকরা করে নিন। আঁটি ফেলে আমের টুকরাগুলোকে পানিতে রাখুন অনেকক্ষণ। এবার কাঁটা চামচ দিয়ে আমগুলো ভালো করে কেচে নিন। এরপর আমগুলো আবার পরিষ্কার পানিতে রাখুন। এভাবে ১ ঘণ্টা পরপর ২ থেকে ৩ বার পানি বদলাতে হবে। এবার পরিষ্কার পানিতে চুন ও ফিটকিরি গুলে নিন। চুন ও ফিটকিরি গোলানো পানিতে প্রায় ৩-৪ ঘণ্টা ডুবিয়ে রাখুন আমগুলো। এরপর আমগুলো পানি থেকে ঝরিয়ে তুলুন।

এবার ফুটানো পানিতে আমগুলো দিয়ে কিছুক্ষণ ফুটিয়ে পানি ঝরিয়ে নিন। এরপর চিনিতে পরিমাণ মতো পানি দিয়ে সিরা তৈরি করুন। সিরায় আম দিয়ে জ্বাল দিতে থাকুন। মোরব্বা জ্বাল দেওয়া হলে সেটি নামিয়ে ফেলুন।

এরপর নামিয়েই এক রাত রেখে দিন। পরের দিন আবার জ্বাল দিন। ঘন হয়ে এলে নামিয়ে বয়ামে ভরে রাখুন। এরপর যখন ইচ্ছে পরিবেশন করুন মজাদার আমের মোরব্বা।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.