অস্বচ্ছল মুক্তিযোদ্ধাদের ১০ হাজার ফ্ল্যাট দেওয়া হবে : মুক্তিযুদ্ধ মন্ত্রী

0

সিটিনিউজবিডি : প্রতিটি জেলা/উপজেলায় মুক্তিযোদ্ধার সংখ্যানুপাতে অস্বচ্ছল মুক্তিযোদ্ধাদের আবাসনের জন্য ১০ হাজার ফ্ল্যাট নির্মাণ প্রকল্প প্রণয়নের কাজ হাতে নেওয়া হয়েছে বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

জাতীয় সংসদে বৃহস্পতিবার সাংসদ মো. মনিরুল ইসলামের এক প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী সংসদকে জানান, দেশের শ্রেষ্ঠ সন্তান বীর মুক্তিযোদ্ধাদের পুনর্বাসনের জন্য মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে ‘ভূমিহীন ও অস্বচ্ছল মুক্তিযোদ্ধাদের জন্য বাসস্থান নির্মাণ’ শীর্ষক ২২৭ কোটি ৯৭ লাখ টাকার একটি প্রকল্প চলমান রয়েছে।

মহিলা আসনের সাংসদ নুরজাহান বেগমের এক প্রশ্নের জবাবে মোজাম্মেল হক বলেন, এ প্রকল্পে ইতোমধ্যে এ পর্যন্ত ২ হাজার ৫৪১ টি ইউনিট নির্মাণের জন্য অনুমোদিত হয়েছে। এ প্রকল্পের আওতায় এ পর্যন্ত এক হাজার ৭৫৫টি বাসস্থানের নির্মাণ কাজ সমাপ্ত হয়েছে। ৭২৪টি বাসস্থানের নির্মাণ কাজ চলমান রয়েছে এবং ৬২টি বাসস্থান নির্মাণের জন্য দরপত্র বিজ্ঞপ্তি জারির বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।

আ ক ম মোজাম্মেল হক বলেছেন, বর্তমান সরকার সারাদেশে মুক্তিযুদ্ধকালীন সম্মুখ যুদ্ধের স্থান ও বধ্যভূমিতে মুক্তিযুদ্ধের স্মৃতিসৌধ নির্মাণ করার উদ্যোগ গ্রহণ করেছে। সারাদেশে যুদ্ধকালীন সম্মুখ যুদ্ধের স্থান ও মধ্যভূমিতে মুক্তিযুদ্ধের স্মৃতিসৌধ নির্মাণের লক্ষ্যে নানা প্রকল্প অনুমোদনের পর্যায়ে রয়েছে।

মোজাম্মেল হক বলেন, ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধ চলাকালে পাকিস্তানী হানাদার বাহিনীর গণহত্যায় ব্যবহৃত বধ্যভূমিসমূহ সংরক্ষণ ও স্মৃতিস্তম্ভ নির্মাণ (২য় পর্যায়) শীর্ষক প্রকল্প এবং মুক্তিযুদ্ধের ঐতিহাসিক স্থানসমূহ সংরক্ষণ শীর্ষক প্রকল্প হাতে নেওয়া হয়েছে। এ প্রকল্পসমূহ অনুমোদন হলে শিগগিরই নির্মাণ কাজ শুরু হবে বলে আশা করা যায়।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.