আওয়ামীলীগে পদ-প্রত্যাশীরা মন্ত্রিপাড়ায় তদবিরে

0

জুবায়ের সিদ্দিকী : আওয়ামীলীগের ২০ তম জাতীয় সম্মেলনে প্রতিযোগিতার কোন সুযোগ নেই বলে দাবি করেছেন দলের সভাপতি মন্ডলীর সদস্য ওবায়দুল কাদের। এবারই প্রথমবারের মত কাউন্সিলে অংশ নেওয়া প্রতিটি জেলা থেকে কাউন্সিলারদের তালিকার পাশাপাশি ডেলিগেটদের তালিকা পেয়েছে কেন্দ্র। আগামী ২২ ও ২৩ অক্টোবর আওয়ামীলীগের ২০ তম জাতীয় সম্মেলনকে সফল করতে দিনরাত কাজ এবং বৈঠক করে চলেছেন দলের নেতা কর্মীরা। ইতিমধ্যে এ সম্মেলনকে ঘিরে দলের নবীন-প্রবীণদের মধ্যে নানা হিসাব-নিকাশ শুরু হয়ে গেছে। বর্তমান কমিটির অনেকেই নিজেদের পদ ধরে রাখতে দলের প্রভাবশালী নেতাদের বাড়ীতে যাতায়াত করছেন।

অন্যদিকে, চট্টগ্রামে হাইব্রীড, বেফাঁস কথার চ্যাম্পিয়ন হওয়ার যোগ্য নেতা, বিত্ত ও সম্পদের মালিক হয়ে যাওয়া অনেক নেতাও তদবিরে নেমেছেন ঢাকায় মন্ত্রিপাড়ায় ও শীর্ষ নেতাদের অফিস বাড়ীতে।
আওয়ামীলীগের হাই কমান্ড সূত্রে জানা গেছে, এবারের সম্মেলনে তরুণ নেতাদের যারা কেন্দ্রীয় কমিটিতে আছেন, তাদের কেউ কেউ দলের গুরুত্বপূর্ণ পদ পেতে পারেন। ছাত্রলীগের সাবেক অনেক নেতা এবার নতুন কমিটিতে স্থান পাওয়ার সম্ভাবনা আছে। ইদানিং কিছু এমপি, সাবেক মন্তি ও শীর্ষ নেতা ভূঁইফোড় সংগঠনের ব্যানারে গিয়ে বেফাঁস কথা বলে চমক সৃষ্টি ও সস্তা জনপ্রিয়তা অর্জন করে লাইমলাইটে এসে মাননীয় প্রধানমন্ত্রির দৃষ্টি আকর্ষণের চেষ্টা করছেন। তৃণমূলের নেতাকর্মীদের মনোভাব হচ্ছে, ধান্ধাবাজ, সম্পদশালী, অহংকারী ও তৃণমূলের সাথে সম্পর্কহীন নেতাদের এবং ২ বার পদে অধিষ্ঠিত ছিলেন যারা তাদের বাদ দিয়ে নতুন মুখ দেখতে চায় তৃণমূলের নেতাকর্মীগণ।
দক্ষ নেতৃত্ব ছাড়া সংগঠন সঠিকভাবে নেতৃত্ব দিতে বেগ পেতে হবে উল্লেখ করে চট্টগ্রামের নেতৃবৃন্দ বলেন, সম্মেলনের মাধ্যমে গঠিত কমিটির নেতাদের আগামী জাতীয় সংসদ নির্বাচনে দলকে পুনরায় ক্ষমতায় আনতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে।
শীর্ষ আওয়ামীলীগ নেতারা মনে করেন, কমিটি হবে নির্বাচন সামলানোর সাংগঠনিক দক্ষদের নিয়ে। হাইব্রিড, বিতর্কিত, জামায়াতকে আশ্রয়দানকারী ও জনবিচ্ছিন্নদের দেখতে চায়না কর্মীরা। বৃহত্তর চট্টগ্রামে আওয়ামীলীগের অনেক নেতা এখন বাক্সপেটরা নিয়ে ঢাকায় অবস্থান শুরু করেছেন।
উদ্দেশ্য, লবিং ও তদবির করে নিজের জায়গা করে নেওয়া। চট্টগ্রামে আওয়ামীলীগের নেতাকর্মীগণের মধ্যে এখন ২২ ও ২৩ শে অক্টোবরের সম্মেলনকে কেন্দ্র করে উৎসবের আমেজ পরিলক্ষিত হচ্ছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.