সরকার জিডিপির হার ১০ ভাগে উন্নতি চায়

0

সিটিনিউজবিডি  :       ইউরোপীয়ান ইউনিয়ন ও বাণিজ্য মন্ত্রণালয়ের অর্থায়নে বাংলাদেশ ট্রেড পলিসি সাপোর্ট প্রোগ্রামের (বিটিপিএসপি) আওতায় সমন্বিত বাণিজ্য নীতিমালার খসড়ার উপর স্টেকহোল্ডারদের মতামত গ্রহণের লক্ষ্যে এ মতনিমিয় সভা অনুষ্ঠিত হয়। বিটিপিএসপি ও দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্টি যৌথভাবে এসভার আয়োজন করে।

সরকার আগামী ছয় বছরের মধ্যে জিডিপির হার শতকরা ১০ ভাগে উন্নতি করতে চায় বলে জানিয়েছেন চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মোহাম্মদ আবদুল্লাহ।

মঙ্গলবার সকালে চট্টগ্রাম চেম্বার মিলনায়তনে অনুষ্ঠিত এক অনুষ্ঠানে তিনি একথা জানান।
বিভাগীয় কমিশনার বলেন, ‘জিডিপির হার শতকরা ১০ ভাগে উন্নতি করতে হলে কর্মভিত্তিক শিক্ষা দানের মাধ্যমে দক্ষ জনশক্তি গড়ে শ্রমঘন শিল্পায়ন, যোগাযোগ ও অবকাঠামো উন্নয়নের পাশাপাশি পরিবহন খরচ কমানো এবং বিশেষ করে রেল যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন অত্যন্ত প্রয়োজনীয় ভূমিকা পালন করতে হবে।

এক্ষেত্রে সরকার, এনজিও এবং প্রাইভেট সেক্টরসহ সকলের সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে এ লক্ষ্য অর্জন সম্ভব বলে মনে করেন সরকারের শীর্ষ এ কর্মকর্তা।

স্বাগত বক্তব্যে চেম্বার সভাপতি মাহবুবুল আলম বাংলাদেশে বিনিয়োগ বৃদ্ধিতে বিভিন্ন দ্বিপাক্ষিক, বহুপাক্ষিক ও আঞ্চলিক চুক্তিসমূহ দক্ষতার সাথে সম্পাদন এবং তা বাস্তবায়নে ক্যাপাসিটি বিল্ডিং এর উপর গুরুত্বারোপ করেন।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বাণিজ্য মন্ত্রণালয়ের ডেপুটি চীফ জনাব মোসলেহ উদ্দিন, চেম্বার সহ সভাপতি জামাল উদ্দিন, পরিচালক মাহফুজুল হক শাহ, জাপানের অনারারী কনস্যূল জেনারেল নুরুল ইসলাম, বিজিএমইএ’র পরিচালক অঞ্জন শেখর দাশ, বিকেএমইএ’র সাবেক পরিচালক শওকত ওসমান, বর্ষীয়ান ট্রেডবডি নেতা তাহের সোবহান এবং ক্ষুদ্র পাদুকা শিল্প মালিক গ্র“প’র প্রাক্তন সভাপতি রফিকুল ইসলাম।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.