বিড়ি-সিগারেট থেকে ১৮০০০ কোটি টাকা রাজস্ব আদায়ের সিদ্ধান্ত

0

 সিটিনিউজবিডি  :    এবারের প্রস্তাবিত বাজেটে ধূমপানকে নিরুৎসাহিত করতে সব ধরনের বিড়ি ও সিগারেটের দাম বাড়ানোর যে প্রস্তাব করা হয়েছে। এর ফল স্বরূপ এই তামাকজাত পণ্য থেকে থেকে ১৮ হাজার কোটি টাকা রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে এনবিআর।

২০১৫-১৬ অর্থবছরে শুধু বিড়ি-সিগারেট থেকেই ১৮ হাজার কোটি টাকার বেশি রাজস্ব আদায় করা সম্ভব বলে মনে করছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

এনবিআর সূত্রে জানা যায়, চলতি অর্থবছরে (২০১৪-২০১৫) শুধু বিড়ি-সিগারেট খাত থেকে ১৫ হাজার কোটি টাকা রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল। এবারে প্রস্তাবিত বাজেটে তা বাড়িয়ে এই খাত থেকেই ১৮ হাজার কোটি টাকার রাজস্ব আদায়ের লক্ষ্য নির্ধারণ করা হবে। এ লক্ষ্যে প্রস্তাবিত বাজেটে বিড়ির ভিত্তি মূল্য ও আগের বছরগুলোর তুলনায় নিম্নমানের সিগারেটে সম্পূরক কর বাড়ানোরে প্রস্তাব করা হয়েছে। সর্বনিম্ন স্তরে সম্পূরক শুল্ক বর্তমান অর্থবছরের তুলনায় ৮ শতাংশ বাড়ানোর প্রস্তাব করা হয়েছে।

বর্তমান শুল্ক কাঠামো অনুযায়ী ফিল্টার বিহীন ২৫ শলাকার করসহ প্রতি প্যাকেট বিড়ির মূল্য ৬.১৪ টাকা থেকে ৭.০৬ টাকা, ফিল্টারযুক্ত ২০ শলাকার প্রতি প্যাকেট বিড়ির মূল্য করসহ ৬ টাকা ৯২ পয়সা থেকে ৭ টাকা ৯৮ পয়সা এবং বিড়ির কাগজের ওপর ২০ শতাংশ সম্পূরুক শুল্ক আদায়ের প্রস্তাব করা হয়েছে এবারের বাজেটে। আর তাই চলতি অর্থবছরের চাইতে এই খাত থেকে আরও বেশি রাজস্ব আহরণের চিন্তা করছে এনবিআর।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.