দারিদ্র্য বিমোচন দিবস উপলক্ষে ব্র্যাকের কর্মসূচী

0

সিটিনিউজবিডি : আন্তর্জাতিক দারিদ্র্যতা বিমোচন দিবস (১৭ই অক্টোবর) উপলক্ষে বিশ্বের বৃহত্তম বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক সারা দেশে সপ্তাহব্যাপী (১৭-২০ অক্টোবর) নানা কার্যক্রম হাতে নিয়েছে।
এরই অংশ হিসেবে আজ সোমবার ১৭ অক্টোবর চট্টগ্রাম কাজির দেউরিতে ব্র্যাক লার্নিং সেন্টারে (বিএলসি) ব্র্যাক- টিইউপি কর্মসূচির কার্যক্রম অবহিতকরণ সভায় অংশগ্রহণ করেন জেলা প্রশাসক মোঃ সামসুল আরেফিন। পরে তিনি কদমতলী রেলওয়ে কলোনী এলাকায় ব্র্যাকের উক্ত কর্মসূচির মাঠ কার্যক্রম পরিদর্শন করেন এবং অংশগ্রহণকারীদের সঙ্গে কথা বলেন।
এসময় তাঁর সঙ্গে আরও উপস্থিত ছিলেন চট্টগ্রামের সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ আজিজুর রহমান সিদ্দিকী, সমাজ সেবা অধিদপ্তর চট্টগ্রামের সহকারী পরিচালক হাসান মাসুদ, সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মনোয়ারা বেগম প্রমুখ।
জাতিসংঘ এ বছরের আন্তর্জাতিক দারিদ্র্য বিমোচন দিবসের মূল প্রতিপাদ্য নির্ধারণ করেছে ‘উপেক্ষা নয়, নয় বর্জন; সবাইকে নিয়েই দারিদ্র্য নিরসনে দিবসটিকে কেন্দ্র করে অতিদরিদ্র কর্মসূচি সরকার এবং সংশ্লিষ্ট স্টেকহোল্ডারকে নিয়ে জাতীয় এবং স্থানীয় পর্যায়ে বিভিন্ন অ্যাডভোকেসি কার্যক্রম পরিচালনার উদ্যোগ নেওয়া হয়েছে। এর মধ্যে অন্যতম হলো বর্তমানে অতিদরিদ্র কর্মসূচির কার্যক্রম চলমান রয়েছে এরকম সকল জেলার (৪৩টি) সংশ্লিষ্ট জেলা প্রশাসককে অতিদরিদ্র কর্মসূচির মাঠকার্যক্রম পরিদর্শন করানো।
ব্র্যাকের পক্ষ থেকে জানানো হয়, তাদের এই উদ্যোগের লক্ষ্য হচ্ছে, অতিদরিদ্র কর্মসূচি বিষয়ে সংশ্লিষ্ট জেলা প্রশাসককে সম্যক ধারণা দেওয়া এবং সংশ্লিষ্ট সরকারি স্টেকহোল্ডারদের কাছে তাদের অভিজ্ঞতা এবং লব্ধ জ্ঞান তুলে ধরতে উৎসাহিত করা। এটি ভবিষ্যতে সরকারের সঙ্গে সমন্বিতভাবে কাজ করার পরিবেশ তৈরিতে অবদান রাখবে। একই সঙ্গে বাংলাদেশ থেকে অতিদারিদ্র নির্মূলকরণে এই্র কর্মসূচি কীভাবে অবদান রাখতে পারে, সে বিষয়ে জেলা প্রশাসক এবং অন্যান্য সরকারি কর্মকর্তার মূল্যবান পরামর্শ গ্রহণ করা। এসকল পরামর্শ ব্র্যাকের পরবর্তী করণীয় নির্ধারণে সহায়ক হবে।
দেশজুড়ে অতি দারিদ্র্য নিরসনে ব্র্যাকের ভূমিকার প্রশংসা করে জেলা প্রশাসক মোঃ সামসুল আরেফিন বলেন,” ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ উন্নত দেশে পরিণত হওয়ার পরিকল্পনা রয়েছে। আর এই উন্নত দেশে পরিণত হতে হলে সরকারের বিভিন্ন কমর্সূচির সাথে বেসরকারী সংস্থা সমুহ যৌথ ভাবে কাজ করতে হবে। ভৌগলিক ও ধর্মীয় সীমা রেখার উর্ধ্বে থেকে জাতি, ধর্ম ও বর্ণ নির্বিশেষে সকল অতিদরিদ্র জনগোষ্ঠীর উন্নয়নে ব্র্যাক প্রশংসনীয়ভাবে কাজ করে যাচ্ছে।”

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.