রাজধানীতে জেএমবির সাতজন আটক

0

সিটিনিউজবিডি :   রাজধানী থেকে জেএমবির সাত সদস্যকে গ্রেফতার করেছে ও গুলশান হামলায় ৩ জন অর্থদাতা সনাক্ত করেছে পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিট।

ডিএমপির মিডিয়া সেন্টারে মঙ্গলবার সকালে পুলিশের অতিরিক্ত কমিশনার মনিরুল ইসলাম সাংবাদিকদের জানান, দল গুছিয়ে নতুন করে সক্রিয় হবার চেষ্টা চালাচ্ছে জেএমবি নেতা শায়খ আব্দুর রহমানের অনুসারীরা। আর তাদের নেতৃত্ব দিচ্ছেন ময়মনসিংহের ত্রিশালে পুলিশ প্রিজম ভ্যান থেকে পালানো জঙ্গি নেতা সালাউদ্দীন সালেহীন। এ কাজে অর্থ সংগ্রহ করতে ডাকাতি-অপহরণ, অর্থ জালিয়াতি সহ নানা অপকর্মের জাল বিস্তার করছে তারা।

ঘটনার সূত্রপাত সম্প্রতি রাজধানীতে ঘটে যাওয়া দু’টি বড় ডাকাতির ঘটনা তদন্ত করতে গিয়ে। ডাকাতির ধরণ ও প্রাথমিক তদন্তে সন্দেহ হওয়ায় আটঘাট বেধে মাঠে নামে সন্ত্রাস দমনে গঠিত পুলিশের বিশেষ শাখা কাউন্টার টেরোরিজম ইউনিট। তাদের দাবি, ডাকাতির ঘটনায় গ্রেফতার ৭ জনকে জিজ্ঞাসাবাদে জেএমবি’র মৃত নেতা শায়খ আব্দুর রহমানের অনুসারীদের নতুন করে সংগঠিত হবার তথ্য পাওয়া গেছে।

গত সোমবার রাতে রাজধানীর তেজগাঁও এলাকা থেকে গ্রেফতার জঙ্গি সদস্যদের কাছ থেকে উদ্ধার করা হয়েছে দেশি-বিদেশি অস্ত্রসহ ডাকাতির বিপুল পরিমাণ মালামাল। তাদের এইসব অপরাধে পাশের দেশ ভারত থেকে নেতৃত্ব দিচ্ছেন ময়মনসিংহের ত্রিশালে থেকে পালানো জেএমবি নেতা সালাউদ্দীন সালেহীন।

মনিরুল ইসলাম বলেন, ‘সালাউদ্দিন সালেহিন জেএমবির নতুন আমীর। ত্রিশাল থেকে ছিনতাইয়ের পর সে ভারতে পলাতক রয়েছে বলে আমরা জেনেছি। এরকম অন্যান্য জেএমবির সদস্যদের ছিনতাই, তাদের মামলা চালানো ও জামিনের ব্যবস্থায় ডাকাতির টাকা ব্যয় করা হতো।

জিজ্ঞাসাবাদে নতুন আরো তথ্য বের হয়ে এসেছে দাবি করেছে কাউন্টার টেরোজিম ইউনিট।

মনিরুল ইসলাম বলেন, ‘আমরা বেশ কিছু নাম পেয়েছি সেগুলোর সূত্র ধরে অভিযান চালাচ্ছি আমরা। আর এই অভিযান অব্যাহত থাকবে। বাংলাদেশে যেনো কোনো জঙ্গি নাশকতা চালাতে না পারে সেজন্য এই অভিযান অব্যাহত থাকবে।

ব্রিফিংয়ে জানানো হয়, গুলশানের হলি আর্টিজানে হামলায় অর্থের যোগানদাতাদের নামও জানানো হয়।

তিনি বলেন, ‘খিলগাঁওয়ের চৌধুরীপাড়ার ডা. রোকনউদ্দিন প্রায় ৮০ লাখ টাকা দিয়েছেন, রূপনগরে পুলিশের অভিযানে নিহত মেজর (অব.) জাহিদুল ইসলাম ওরফে মুরাদ তার পেনশনের টাকা দান করেছেন এবং পুরাণ ঢাকার লালবাগে পুলিশী অভিযানে নিহত তানভীর কাদেরী তার উত্তরার ফ্ল্যাট বিক্রি করেও গুলশান হামলায় অর্থ দিয়ে সহযোগিতা করেছেন। আরও অর্থ দাতা থাকতে পারেন। তাঁদের চিহ্নিত করার চেষ্টা চলছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.