জাতীয় কৃমি সপ্তাহের উদ্বোধন

0

সিটিনিউজবিডি : আজ ২২ অক্টোবর শনিবার থেকে জাতীয় কৃমি সপ্তাহ উদযাপন হচ্ছে। চট্টগ্রাম সিটি কর্পোরেশনের স্বাস্থ্য বিভাগের উদ্যোগে নগরীর ৪১টি ওয়ার্ডে সপ্তাহ ব্যাপি ‘কৃমি নাশক ঔষধ সেবন করি কৃমিমুক্ত বাংলাদেশ গড়ি’ এ শ্লোগানকে সামনে নিয়ে মাদারবাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় মিলনায়তনে জাতীয় কৃমি সপ্তাহ উদ্বোধন ও সুধি সমাবেশ অনুষ্ঠিত হয়।

সুধি সমাবেশে সভাপতিত্ব করেন ২৯ নং পশ্চিম মাদারবাড়ি ওয়ার্ড কাউন্সিলর গোলাম মোহাম্মদ জোবায়ের।
অনুষ্ঠানের প্রধান অতিথি চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা হাজী কাজী মোহাম্মদ শফিউল আলম ৫ থেকে ১০ বছর বয়সী শিশুদের কৃমি নাশক ঔষধ সেবন করিয়ে এ কর্মসূচির শুভ সূচনা করেন।
স্বাগত বক্তব্য রাখেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ভারপ্রাপ্ত প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. নাসিম ভূইয়া। আলোচনা করেন ডা. ইমাম হোসেন রানা, ডা. আশীষ কুমার মুখার্জী, ডা. তপন কুমার চক্রবর্তী, নুর মোহাম্মদ বাবুল, মাদারবাড়ি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা মনোয়ারা সুলতানা লাভলী। অনুষ্ঠান পরিচালনা করেন ভ্যাকসিনেশন ইনচার্জ মো. আবু ছালেহ।
জাতীয় কৃমি সপ্তাহ উদ্বোধন ও সুধি সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে চসিক প্রধান নির্বাহী কর্মকর্তা হাজী কাজী মোহাম্মদ শফিউল আলম বলেন, স্বাস্থ্য বিভাগের উদ্যোগে আজ ২২ অক্টোবর থেকে ২৭ অক্টোবর পর্যন্ত কৃমি নিয়ন্ত্রন কার্যক্রমের অধীনে নগরীর প্রাথমিক বিদ্যালয়, রেজিষ্টার প্রাথমিক বিদ্যালয়, ফোরকানিয়া মাদ্রাসা, কিন্ডার গার্টেন, মাধ্যমিক স্কুল সমূহে কৃমি নাশক ঔষধ খাওয়ানো হবে।
তিনি বলেন, প্রতি ৬ মাস অন্তর অন্তর কৃমি নাশক ঔষধ খাওয়ানো প্রয়োজন। কারণ কৃমি শিশুর মেধা বিকাশে ক্ষতি করে ও তারা রক্তচুষা। শিশু যা খায় সবই কৃমিরা খেয়ে শিশুর ক্ষতি সাধন করে। তিনি শিশুদের ভরা পেটে কৃমির ঔষধ সেবন করানোর পরামর্শ দেন।
তিনি আরো বলেন, স্বাস্থ্য মানুষের একটি মৌলিক অধিকার। শিশুদের স্বাস্থ্য সুরক্ষার জন্য অভিভাবকদের আরো সচেতন হতে হবে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.