জেলা প্রশাসন মোবাইল কোর্ট চট্টগ্রামে শিগগিরই পরিচালনা হবে

0

সিটিনিউজবিডি : ‘ভোক্তা অধিকার আইন থাকা সত্ত্বেও এখনো কিছু অসাধু ব্যবসায়ী খাদ্য ও নিত্যপণ্যে নানাভাবে ভেজাল করছে। যা কখনো কাম্য নয়। কেননা, কোন ধর্মে অপকর্মের ঠাঁই নেই। নগরীর বিভিন্ন মার্কেটে ভেজালে ছেয়ে গেছে। তাই জেলা প্রশাসন মোবাইল কোর্ট পরিচালনা করছে এবং শিগগিরই আরও কঠোর অভিযান পরিচালনা করা হবে।

মঙ্গলবার (২৫ অক্টোবর) সার্কিট হাউজ মিলনায়তনে অনুষ্ঠিত সেমিনারে জেলা প্রশাসক মো. সামশুল আরেফিন এসব কথা বলেন। জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ও কনজ্যুমার এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) ‘জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ বিষয়ক’ এ সেমিনারের আয়োজন করে।

সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক বলেন, ইতোমধ্যে নগরীতে জেলা প্রশাসনের ম্যাজিস্ট্রেট বিভিন্ন মার্কেটে অভিযানে গেছে। প্রথমবার গিয়ে সতর্ক করে এসেছে। পরবর্তীতে গিয়ে আবারো যখন একইভাবে ভেজাল পণ্য পাওয়া যাচ্ছে, তখন জরিমানা করা হচ্ছে। প্রথমবার সুযোগ দেয়ার পরও কিছু অসাধু ব্যবসায়ী এসব ক্ষতিকর কাজ করছে। যা কোন ধর্মে উল্লেখ নেই। ধর্মে হালাল করে ব্যবসা-বাণিজ্য করার কথা বলা রয়েছে।

বর্তমানে নগরীর স্বাস্থ্য, শিক্ষা, ওষুধসহ সকল নিত্য ও খাদ্যপণ্য ভেজালে ছেয়ে গেছে। যা অত্যন্ত কষ্টকর ও দুঃখজনক। বর্তমানে নগরীর যেসব ক্লিনিক ও শিক্ষা প্রতিষ্ঠানে অব্যবস্থাপনা ও নৈরাজ্য চলছে, তা নিরসনে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য স্ব স্ব দপ্তরে সুপারিশ করা হবে। এছাড়াও ২০০৯ সালের ৬ এপ্রিল যে ভোক্তা অধিকার আইন পাস হয়েছিল, সেই আইন সম্পর্কে সকলের ধারণা রাখতে হবে বলেও মন্তব্য করেন তিনি।

চট্টগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক ড. অনুপম সাহার সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি ছিলেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক জুবায়ের আহমদ, জেলা প্রশাসনের এডিএম মুমিনুর রশিদ, অতিরিক্ত জেলা পুলিশ সুপার হাবিবুর রহমান, নারীনেত্রী জেসমিন সুলতানা পারু, সিটি কর্পোরেশনের ম্যাজিস্ট্রেট সানজিদা শারমিন, ক্যাব কেন্দ্রিয় কমিটির ভাইস প্রেসিডেন্ট এস এম নাজের হোসাইন।

এসময় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন রেস্তোরাঁ মালিক সমিতির সাধারণ সম্পাদক কামাল উদ্দিন তালুকদার, চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বার অব কমার্সের সচিব এম এ খান, বাংলাদেশ দোকান মালিক সমিতি চট্টগ্রামের আহবায়ক মো. ছালামত আলী, রেয়াজউদ্দিন বাজার আড়ত মালিক সমিতির সভাপতি মো. মঈনউদ্দিন চৌধুরী, সালাউদ্দিন সরকার, সেলিম নূর, খালেক চৌধরী, মিজানুর রহমান প্রমুখ ।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.