পৃথিবীতে ৬ কোটি মানুষ ভূমিহীন

0

সিটিবিউজবিডিঃ ২০১৪ সালে যুদ্ধ, সংঘর্ষ অথবা নিপীড়নের শিকার হয়ে বিশ্বে ছয় কোটি মানুষ ঘরছাড়া হয়েছে। জাতিসংঘ শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর’র এক প্রতিবেদনের বরাত দিয়ে বৃহস্পতিবার (১৮ জুন) এ তথ্য জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম। প্রতিবেদনে জানানো হয়, আগের বছরের তুলনায় ২০১৪ সালে এ সংখ্যা বেড়েছে ৮৩ লাখ। সিরিয়া সংকট এ সংখ্যা বৃদ্ধিকে তরাণ্বিত করেছে।

পৃথিবী ‘বিশৃঙ্খল’ জায়গায় পরিণত হয়েছে উল্লেখ করে ইউএনএইচসিআর’র প্রধান অ্যান্টনিও গুতেরেস বলেন, মূল নাটকটা হল, মানুষ ভাবে মানবতা এই বিশৃঙ্খলা দূর করতে পারবে। এটা আর সম্ভব নয়। তিনি বলেন, প্রতিদিনই ভোগান্তির শিকার মানুষের সংখ্যা বাড়ছে। সবচেয়ে দুর্ভাগ্যের বিষয় হল, এদের অনেককেই কোনো সহায়তা দেওয়ার উপায় নেই।

গুতেরেস জানান, ২০১৪ সালে প্রতিদিনই ৪২ হাজার ৫শ’ জন করে ঘরছাড়া মানুষের সংখ্যা বেড়েছে। ২০১৩ সালে এ বৃদ্ধির হার ছিল দিনে ৩২ হাজার। প্রতিবেদনে জানানো হয়, ঘরছাড়া মানুষের মধ্যে শরণার্থীর সংখ্যা প্রায় দুই কোটি। এদের মধ্যে ৫০ শতাংশেরও বেশি শিশু।

শুধুমাত্র সিরিয়া সংকটের কারণেই চল্লিশ লাখ শরণার্থী ঘর ছেড়েছে। এছাড়া দেশের বাইরে যায়নি, তবে ঘরছাড়া হয়েছে এমন মানুষের সংখ্যা সেখানে প্রায় ৮০ লাখ। প্রতিবেদনে বলা হয়, বিশ্বে প্রতি ১২২ জনে একজন হয় শরণার্থী, না হয় আভ্যন্তরীন ঘরছাড়া, নতুবা অভিবাসন প্রত্যাশী।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.