সীমান্তে নারী সেনা মোতায়েন ভারতের

0

অনলাইন ডেক্স : শত্রুর চোখে চোখ রেখে জবাব দিতে এবার ভারত-পাক সীমান্তবরাবর পাহারা দিচ্ছে নারী সেনারাও। ভারতের ইতিহাসে সম্ভবত এই প্রথমবারের জন্য দীপাবলিতে সীমান্ত সুরক্ষিত রাখতে রাজস্থানের জলসালমীর সীমান্তে নারী সেনা মোতায়েন করা হয়েছে। সাম্প্রতিককালে ভারত-পাকিস্তান সীমান্তে টানটান উত্তেজনার মধ্যেই এবার পুরুষ জওয়ানদের সঙ্গে কাঁধে কাঁধে মিলিয়ে সীমান্ত পাহারা দেবেন নারীরা।

এক নারী সেনা জানান, ‘দীপাবলি উৎসবের সময় আমরা পরিবারের সঙ্গে সময় কাটাতে পারি না, কিন্তু দেশের মানুষ যাতে নিরাপদে আলোর উৎসব পালন করতে পারেন, তার ব্যবস্থা করতে পারাটা আমাদের কাছে বড় কাজ। আমরা জেনে খুশি হবো যে আমাদের পাহারার ফলে দেশবাসীরা সুরিক্ষত থাকবেন। আর এই পাওনাটা দীপাবলির থেকে বড় হতে পারে না’।

যুদ্ধ বিরতি চুক্তি লঙ্ঘন করে গত কয়েকদিন ধরে আন্তর্জাতিক সীমান্ত বরাবর পাকিস্তানের তরফে যেভাবে গুলিবর্ষণ হচ্ছে এবং সেই পরিস্থিতে সীমান্তে তৈরি উত্তেজনার কারণে ভারতীয় জওয়ানদের সব ছুটি বাতিল করা হয়েছে।

জয়সালমীর থেকে ২০০ কিলোমিটার দূরে ভারত-পাক সীমান্ত বরাবর নারী সেনারা ইনসাস রাইফেল হাতে নিয়ে পাহারা দিচ্ছেন। উত্তরপ্রদেশ, বিহার, অরুণাচলপ্রদেশ এবং পশ্চিমবঙ্গ থেকে এই নারী জওয়ানদের মোতায়েন করা হয়েছে আন্তর্জাতিক সীমান্তে। তবে নিজের পরিবার থেকে কয়েক হাজার কিলোমিটার দূরে থেকেও এই নারী জওয়ানদের চোখে-মুখে উত্তেজনার কোন ছাপ নেই। পরিবার থেকে দূরে থেকেও এই নারী সেনাদের বাড়ির প্রতি দুর্বলতা দূর করতে বিএসএফ’এর হেড কোয়ার্টরের তরফে জওয়ানদের মধ্যে দীপাবলির যাবতীয় বন্দোবস্ত করা হয়েছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.