তেলভর্তি রেল বগিগুলো এখনো উদ্ধার করা যায়নি

0

সিটিনিউজবিডিঃ  চট্টগ্রাম জেলার বোয়ালখালীতে সেতু ভেঙ্গে খালে পড়ে যাওয়া তেলভর্তি রেল বগিগুলো এখনো উদ্ধার করা যায়নি। বিদ্যুৎ কেন্দ্র দোহাজারী পিকিং পাওয়ার প্লান্টের জন্য জ্বালানী ফার্নেস তেল নিয়ে যাওয়ার সময় ট্রেনের ইঞ্জিন ও দুটি বগি খালে পড়ে যায় শুক্রবার দুপুরে ।

পূর্বাঞ্চলীয় রেলের বিভাগীয পরিবহন কর্মকর্তা ফিরোজ ইফতেখার বলেন, “ভেঙ্গে যাওয়া সেতুটি মেরামতের পরেই বগিগুলো উদ্ধারের চেষ্টা চালানো হবে। রেলওয়ের প্রকৌশলী ও ঠিকাদাররা সেতুটি মেরামতের চেষ্টা চালাচ্ছেন ।” ফিরোজ ইফতেখার আরো বলেন, “ব্রীজ মেরামত একটি জটিল প্রক্রিয়া, দূর্ঘটনা কবলিত ব্রীজটি অনেকটা নতুন করে নির্মাণ করতে হবে, ব্রীজ মেরামত সম্পন্ন হওয়ার পর নিশ্চিত হওয়া যাবে কবে নাগাদ বগিগুলো উদ্ধার করা হবে।” রেলওয়ে সূত্রে জানা গেছে, দূর্ঘটনা কবলিত ট্রেনটি উদ্ধারের জন্য পাহাড়তলী থেকে একটি উদ্ধার ট্রেন শুক্রবারই বোয়ালখালী নিয়ে যাওয়া হয়। বর্তমানে সেটি গোমদন্ডি স্টেশনে অপেক্ষামান আছে।

২০১৩ সালেও এই রুটে একটি তেলবাহী ট্রেন দুর্ঘটনায় পতিত হয়েছিলো। এরপর এই  রুটের রেললাইন মেরামত করা হয়। কিন্তু রুটের ব্রীজগুলো এখনো মেরামত করা যায়নি। “সম্ভবত সেতু দূর্বল হওয়ার কারনে এই দুর্ঘটনা ঘটে থাকতে পারে, রেললাইনের কোন ত্রুটি থাকার কথা নয়, তদন্ত শেষে পুরো বিষয়টি পরিষ্কার হয়ে যাবে,” বলেন পরিবহন কর্মকর্তা ফিরোজ ইফতেখার । এদিকে খালে পড়ে যাওয়া বগিগুলো থেকে হাজার হাজার লিটার তেল খালের প্রবাহের সাথে আশপাশের কয়েক কিলোমিটার এলাকায় ছড়িয়ে পড়েছে। প্রতিটি বগিতে ৩০ হাজার থেকে ৩৩ হাজার লিটার তেল আছে। ট্রেনে ইঞ্জিন ছাড়া তেলভর্তি আটটি বগি আছে যারমধ্যে দুটি খালে পড়ে যায়। রেলওয়ের অপর একটি সূত্রে জানা গেছে, বতর্মানে অক্ষত তেলভর্তি বগিগুলো রক্ষার চেষ্টা চলছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.