গ্রিসে অর্থ সংকটের আশঙ্কা

0

সিটিনিউজবিডিঃ গ্রিসে অর্থ সংকটের আশঙ্কা দেখা দিয়েছে । ঋণ পরিশোধের ব্যাপারে গ্রিক সরকারের সাথে আন্তর্জাতিক দাতাদের বৈঠক ব্যর্থ হওয়ায় এ সংকটের আশঙ্কা করা হচ্ছে। বৈঠক ব্যর্থ হওয়ার খবর ছড়িয়ে পড়ার পর আতঙ্কে গ্রিসে গ্রাহকরা ব্যাংক থেকে কোটি কোটি ইউরো তুলে নিয়েছে। শুধুমাত্র শুক্রবারেই ব্যাংক থেকে ১.২ বিলিয়ন ইউরো তুলে নিয়েছে দেশটির নাগরিকরা। এর ফলে দেশটির নাগরিকদের মধ্যে ব্যাংকগুলোতে পর্যাপ্ত পরিমাণে নগদ অর্থ আছে কি না তা নিয়ে অর্থ সংকটের আশঙ্কা তৈরি হয়েছে। ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংক এ পরিস্থিতিতে ব্যাংকগুলোকে আরও কিছু জরুরি অর্থ ঋণ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

আন্তর্জাতিক মুদ্রা তহবিল আইএমএফের ঋণ পরিশোধের জন্য আর মাত্র দুই সপ্তাহের মতো সময় আছে গ্রিসের হাতে। এর সমাধানে পৌঁছাতে ব্যর্থ হলে দেশটিকে ইউরোজোন এবং সম্ভবত ইউরোপিয়ান ইউনিয়ন থেকেও বেরিয়ে যেতে হবে। সরকার এই সংকটের ইতিবাচক সমাধানের চেষ্টা করছে বলে জানিয়েছেন, গ্রিসের প্রধানমন্ত্রী অ্যালেক্সিস সিপ্রাস। তিনি আশা করছেন, শেষ পর্যন্ত তার দেশ ইউরোজোনেই অবস্থান করবে। তবে তার সরকার ও জনগণ গ্রিসের সার্বভৌমত্বের ওপর গুরুত্ব দিচ্ছে।

তবে আইএমএফ, ইউরোপিয়ান কমিশন এবং ইউরোপিয়ান কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে, দেশটিতে সংস্কার না হলে তারা ঋণের অর্থ ছাড় করবে না। তারা জানায়, গ্রিক সরকারকে তাদের বাজেট ঘাটতি পূরণের জন্য উল্লেখযোগ্য কিছু পদক্ষেপ গ্রহণ করতে হবে। সমস্যা সমাধানের সবশেষ চেষ্টা ব্যর্থ হওয়ার পর আগামী সোমবার জরুরি বৈঠক ডাকা হয়েছে। এতে ইউরোপের ১৯টি দেশের নেতারা উপস্থিত থাকবেন। এই পরিস্থিতিতে গ্রিক প্রধানমন্ত্রী এখন রুশ অর্থনৈতিক ফোরামের একটি সম্মেলনে অংশ নিচ্ছেন। গত তিন মাসের মধ্যেই রাশিয়ায় এটি তার দ্বিতীয় সফর।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.