টেকনাফে অতিরিক্ত ৩ প্লাটুন বিজিবি মোতায়েন

0

সিটিনিউজবিডি : টেকনাফ সীমান্তে অতিরিক্ত তিন প্লাটুন বিজিবির সদস্যকে পাঠানো হয়েছে।বুধবার রাত সাড়ে ১১ টার দিকে এ তথ্যটি নিশ্চিত করেছেন বিজিবির টেকনাফ ২ ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্ণেল আবুজার আল জাহিদ। পাশাপশি রোহিঙ্গাদের অবৈধভাবে অনুপ্রবেশ ঠেকাতে সীমান্ত এলাকার লোকজনের মাঝে সচেতনতামূলক কর্মসূচী নেওয়া হয়েছে বলে জানান তিনি।

আবুজার বলেন, গত মঙ্গলবার সকালে টেকনাফের হ্নীলা এলাকায় নৌকা যোগে নাফ নদী পেরিয়ে মিয়ানমারের ৮০ জন রোহিঙ্গা অবৈধভাবে অনুপ্রবেশের চেষ্টা চালায়। এসময় বিজিবির টহলদলের সদস্যরা অনুপ্রবেশ ঠেকিয়ে সাথে সাথে তাদের মিয়ানমারে ফিরিয়ে দেয়।

কয়েকজন করে রোহিঙ্গা দলের অবৈধ অনুপ্রবেশ চেষ্টা প্রায় সময় থাকে। তবে গত অক্টোবরে মিয়ানমারের রাখাইন রাজ্যে সীমান্তরক্ষী বাহিনীর নিরাপত্তা চৌকিতে সন্দেহজনক রোহিঙ্গা জঙ্গীদের হামলার পর যতগুলো দলের অনুপ্রবেশ চেষ্টা ছিল, এটিই সবচেয়ে বড়।

তিনি বলেন, মিয়ানমারে চলমান সহিংসতা ও হতাহতের ঘটনার প্রেক্ষিতে রোহিঙ্গাদের অবৈধ অনুপ্রবেশ চেষ্টা ঠেকাতে সীমান্ত এলাকায় এই ৩ প্লাটুন অতিরিক্ত বিজিবি প্রেরণ এবং অতিরিক্ত টহল জোরদার করা হয়েছে।

এদিকে টেকনাফ সীমান্তে ৩ প্লাটুন অতিরিক্ত বিজিবির সদস্যদের পাঠানোর পাশাপাশি বাংলাদেশ-মিয়ানমার সীমান্তের কক্সবাজার সেক্টরের দায়িত্বপূর্ণ সব এলাকায়ও অতিরিক্ত টহল জোরদার করা হয়েছে বলে নিশ্চিত করেছেন বিজিবির কক্সবাজার সেক্টরের ভারপ্রাপ্ত কমান্ডার লেফটেন্যান্ট কর্ণেল আনোয়ারুল আজিম।

গত মঙ্গল ও বুধবার টেকনাফ সীমান্তের বিজিবির ২ ব্যাটালিয়নের হোয়াইক্যং, উনচিপ্রাং, দমদমিয়া, নোয়াপাড়া, জীম্বংখালী, খারাংখালী, হ্নীলা, লেদা, নাজিরপাড়া, সাবরাং ও শাহপরীরদ্বীপ চেকপোষ্ট সংলগ্ন এলাকায় স্থানীয়দের সঙ্গে সচেতনতামূলক সভা অনুষ্ঠিত হয়েছে।

এতে স্থানীয় লোকজন ও জেলেদের নাফ নদীর শূণ্যরেখা অতিক্রম না করে দেশের অভ্যন্তরে মাছ ধরা এবং চলাচল করতে অবহিত করা হয়েছে। তাছাড়া রোহিঙ্গাদের অনুপ্রবেশ চেষ্টা দেখলে সঙ্গে সঙ্গে বিজিবিকে জানানো হয় এবং জেলেদের রাতের বেলায় মাছ না ধরতে নির্দেশ দেওয়া হয়েছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.