চট্টগ্রাম কর্ণফুলি ওয়াটার সাপ্লাই প্রজেক্ট ফেজ-২ চুক্তি

0

সিটিনিউজবিডি :  চট্টগ্রাম কর্ণফুলি ওয়াটার সাপ্লাই প্রজেক্ট ফেজ-২ (কডঝচ২) এর প্যাকেজ নং-২ – ডিসট্রিবিউশন পাইপ লাইন নির্মাণ সংক্রান্ত ঠিকাদারের সাথে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত। চট্টগ্রাম মহানগরী ও পার্শ্ববর্তী এলাকায় পানি সরবরাহ ব্যবস্থার দীর্ঘমেয়াদি উন্নয়নের লক্ষ্যে চট্টগ্রাম পানি সরবরাহ ও পয়ঃনিষ্কাশন কর্তৃপক্ষ (চট্টগ্রাম ওয়াসা) বর্তমানে ৪০৯ এম.এল.ডি চাহিদার বিপরীতে ২১৯ এম.এল.ডি পানি উৎপাদন ও সরবরাহ করে যা চাহিদার তুলনায় অপ্রতুল।

আজ রোববার (২০ নভেম্বর) দুপুর ১টায় নগরীর হোটেল পেনিনসুলায় উভয় পক্ষের মধ্যে এই চুক্তি সই হয়।চট্টগ্রাম ওয়াসার পক্ষে ব্যবস্থাপনা পরিচালক এ কে এম ফজলুল্লাহ এবং সিজিসি’র পক্ষে ওই প্রতিষ্ঠানের প্রেসিডেন্ট সুন জিনহং চুক্তিতে সই করেন।

পানি সরবরাহের পরিমাণ বৃদ্ধি এবং একইসাথে বর্ধিত পানির সুষ্ঠু বন্টন ব্যবস্থার জন্য সঞ্চালন ও বিতরণ পাইপ লাইন উন্নয়ন ও সম্প্রসারণ কাজ করা অত্যাবশ্যক। এ লক্ষ্যে জাইকার সহায়তায় “ কর্ণফুলি ওয়াটার সাপ্লাই ফেজ-২ প্রকল্প” (কডঝচ২) গ্রহণ করা হয়। চট্টগ্রামবাসীর জন্য পানি সরবরাহ স্থাপনাদি নির্মাণ করে সহনশীল মাত্রায় নিরাপদ পানি সরবরাহ বৃদ্ধি এবং চট্টগ্রাম ওয়াসার পরিচালন সক্ষমতা সুদৃঢ়করণের মাধ্যমে জনসাধারণের জীবনযাত্রার মান উন্নয়ন এ প্রকল্পের মূল উদ্দেশ্য।

১৩ আগষ্ঠ ২০১৩ইং তারিখে অনুষ্ঠিত একনেক সভায় প্রকল্পের ডিপিপি অনুমোদিত হয় । চট্টগ্রাম মহানগরী ও পার্শ্ববর্তী এলাকায় পানি সরবরাহ ব্যবস্থার দীর্ঘমেয়াদি উন্নয়নের লক্ষ্যে চট্টগ্রাম পানি সরবরাহ ও পয়ঃনিষ্কাশন কর্তৃপক্ষ (চট্টগ্রাম ওয়াসা) বর্তমানে ৪০৯ এম.এল.ডি চাহিদার বিপরীতে ২১৯ এম.এল.ডি পানি উৎপাদন ও সরবরাহ করে যা চাহিদার তুলনায় অপ্রতুল।

পানি সরবরাহের পরিমাণ বৃদ্ধি এবং একইসাথে বর্ধিত পানির সুষ্ঠু বন্টন ব্যবস্থার জন্য সঞ্চালন ও বিতরণ পাইপ লাইন উন্নয়ন ও সম্প্রসারণ কাজ করা অত্যাবশ্যক। এ লক্ষ্যে জাইকার সহায়তায় “ কর্ণফুলি ওয়াটার সাপ্লাই ফেজ-২ প্রকল্প” (KWSP2) গ্রহণ করা হয়। চট্টগ্রামবাসীর জন্য পানি সরবরাহ স্থাপনাদি নির্মাণ করে সহনশীল মাত্রায় নিরাপদ পানি সরবরাহ বৃদ্ধি এবং চট্টগ্রাম ওয়াসার পরিচালন সক্ষমতা সুদৃঢ়করণের মাধ্যমে জনসাধারণের জীবনযাত্রার মান উন্নয়ন এ প্রকল্পের মূল উদ্দেশ্য। ১৩ আগষ্ঠ ২০১৩ইং তারিখে অনুষ্ঠিত একনেক সভায় প্রকল্পের ডিপিপি অনুমোদিত হয় ।

উক্ত প্যাকেজ নং-৩-১ প্যাকেজ নং-৩-২ ডিসট্রিবিউশন পাইপ লাইন এ যথাক্রমে -১) প্রাইমারী ডিসট্রিবিউশন পাইপ লাইন (৫.১৯৬ কিঃ মিঃ)ও(৫.১৯৬ কিঃ মিঃ) ,২) সেক্টর ইনলেট চেম্বার , ৩)সেকেন্ডারী/টারশিয়ারী ডিসট্রিবিউশন পাইপ লাইন নির্মাণ (৩৬২.০৭৫ কিঃ মিঃ) ও (২৪৪.৭১ কিঃ মিঃ) ,৪)সার্ভিস কানেকশন সর্বমোট ৭ সেক্টর (৪০ ডিএম এ) ও ৩ সেক্টর (১৯ ডিএম এ) নির্মান করা হবে। China Geo Engineering Corporation (CGC) ঠিকাদারের সাথে উক্ত কাজের জন্য অদ্য চুক্তি স্বাক্ষরিত হল।
উক্ত অনুষ্ঠানে চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী এ,কে,এম ফজলুল্লাহ, মিঃ সান জিনহং প্রেসিডেন্ট China Geo Engineering Corporation , মিঃ কিন ইয়াং চিফ রিপ্রেজেন্টেটিভ China Geo Engineering Corporation উপস্থিত ছিলেন। চট্টগ্রাম ওয়াসার উপ-ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশল ,সচিব, বানিজ্যিক ব্যবস্থাপক ,প্রধান প্রকৌশলীসহ অন্যান্য উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.