শিক্ষকদের সম্মানী ৮০ টাকা

0

নিজস্ব সংবাদদাতা, চন্দনাইশ : উপজেলার ২৬টি উচ্চ বিদ্যালয়, ১৬টি মাদরাসা ও ২টি ভোকেশনালে জেএসসি ও জেডিসি পরীক্ষায় শিক্ষকদের সম্মানী দেয়া হয়েছে মাত্র ৮০ টাকা। অথচ পার্শ্ববর্তী উপজেলা গুলোতে ১১০ থেকে ১২০ টাকা পর্যন্ত দেয়া হয়েছে বলে জানা যায়। ফলে শিক্ষকের ক্ষোভ প্রকাশ করেছেন।

চন্দনাইশের ২৬টি উচ্চ বিদ্যালয়, ১৬টি মাদরাসা ও ২টি ভোকেশনালে ৫ হাজার ৩শ ৭৭ জন পরীক্ষার্থী অংশ নেয়। এ সকল পরীক্ষার্থীদের পরীক্ষা কেন্দ্রে যে সকল শিক্ষকের দায়িত্ব পালন করেন, সে সকল শিক্ষকদের ২০১২ সালে নির্ধারিত সম্মানী ৮০ টাকা ২০১৬ সালেও বহাল রাখা হয়েছে। অথচ পার্শ্ববর্তী উপজেলা বোয়ালখালী, সাতকানিয়া, পটিয়া উপজেলায় ১০০ থেকে ১২০ টাকা পর্যন্ত দেয়া হয়েছে বলে জানা যায়। ফলে শিক্ষকেরা অসন্তোষ প্রকাশ করেছেন।

উপজেলার ধোপাছড়িতে একজন শিক্ষক চন্দনাইশ সদর এলাকায় এসে পরীক্ষার দায়িত্ব পালন করতে আসা-যাওয়ায় দেড়শ থেকে ২শ টাকা যাতায়াত খরচ হয়। তাছাড়া পশ্চিম ও দক্ষিণ এলাকা থেকে সদর এলাকায় এসে দায়িত্ব পালন করতে ১শ থেকে ১শ ২০ টাকা খরচ হয়। ফলে এসব এলাকার শিক্ষকের দায়িত্ব পালন করতে অনীহা প্রকাশ করেন।

তাছাড়া ২০১২ সালে কেন্দ্র ফি সহ অন্যান্য ক্ষেত্রে বৃদ্ধি করা হলেও, বৃদ্ধি করা হয়নি শিক্ষকদের সম্মানী। প্রতিটি পরীক্ষা কেন্দ্র থেকে জেলা প্রশাসক, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি), উপজেলা নির্বাহী কর্মকর্তাদের ২ হাজার থেকে ৫ হাজার টাকা সম্মানী দেয়া হয়। ফলে চন্দনাইশ সহ সারা চট্টগ্রামে দুই শতাধিক কেন্দ্র থেকে এ বিশাল অংকের টাকা চলে যায় উর্দ্ধতন কর্তৃপক্ষের কাছে। এতে করে শিক্ষকদের সম্মানীতে ঘাটতি পড়ে যায়।

এ ব্যাপারে মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আবু কাউসার বলেছেন, পার্শ্ববর্তী উপজেলা গুলোর তুলনায় চন্দনাইশে পরীক্ষার্থী কম। তাছাড়া বাজেট প্রণয়ন করেন কেন্দ্র সচিবেরা। সে বাজেট অনুমোদন দেন সভাপতি হিসেবে উপজেলা নির্বাহী কর্মকর্তা। এখানে তাঁর কিছুই করার থাকে না বলে তিনি জানান। অপরদিকে উপজেলা নির্বাহী কর্মকর্তা লুৎফুর রহমান বলেছেন, কেন্দ্র সচিবদের দেয়া বাজেট আমি অনুমোদন দিয়েছি। এ ব্যাপারে কেন্দ্র সচিব এবং মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার সাথে আলোচনা সাপেক্ষে সিদ্ধান্ত নেয়া হবে। পার্শ্ববর্তী উপজেলা গুলোতে বেশি দিয়েছেন কিনা এবং শিক্ষকদের এ সম্মানীর ব্যাপারে মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার সাথে আলোচনা সাপেক্ষে পরবর্তী পদক্ষেপ গ্রহণ করবেন বলে জানান।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.