কূটনীতিকদের সাথে ওবামার ইফতার পার্টি

0

 সিটিনিউজবিডি :   মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, যে কোনো ধর্ম বা গোত্রকে হামলার লক্ষ্যবস্তু বানানোর বিরুদ্ধে আমেরিকানরা ঐক্যবদ্ধ। সোমবার রাতে পবিত্র মাহে রমজান উপলক্ষে মুসলমানদের সৌজন্যে হোয়াইট হাউজে আয়োজিত ইফতার পার্টিতে তিনি এ কথা বলেন।এতে কূটনীতিক ও কংগ্রেস সদস্যসহ ৪০ জন অংশ নেন।

ওবামা বলেন, ‘ আমরা নিশ্চিত করতে চাই যে আমাদের ধর্মবিশ্বাস যাই হোক না কেন আমরা সবাই একই পরিবার।’

অতিথিদের মধ্যে ওবামার টেবিলে ছিলেন মুসলমান তরুণী সামান্থা ইলাউফ ও জাতিসংঘের যুব সাহসী পদক পাওয়া মুনিরা খালিফ। সামান্থা হিজাব পরার অধিকার রক্ষার জন্য সুপ্রিম কোর্টে আইনি লড়াই চালিয়েছিলেন। ২০০৮ সালে ১৭ বছর বয়সে ওকলাহোমার একটি দোকানে হিজাব পরে চাকরির সাক্ষাৎকার দেয়ায় তাকে চাকরি দেয়া হয়নি।

সামান্থার প্রশংসা করে ওবামা বলেন, ‘ তিনি হিজাব পরার অধিবার রক্ষায় ছিলেন দৃঢ়প্রতিজ্ঞ- তিনি চেয়েছিলেন অন্য সবার মত সমান সুযোগ। তিনি সুপ্রিম কোর্টের পথে পা বাড়িয়েছিলেন, যেটা তার বয়সে থাকলে আমি করতাম না এবং তিনি বিজয়ী হয়েছেন।’

এসময় ওবামা ১০ ফেব্রুয়ারি নর্থ ক্যারোলিনার চ্যাপেল হিলে বর্ণবাদীদের হামলায় নিহত তিন মুসলমান তরুণ ও চার্লসটন গির্জায় নয় সদস্যের হত্যাকাণ্ডের বিষয়ে কথা বলেন।

তিনি বলেন, কাউকেই হামলার লক্ষ্যবস্তু বানানো উচিৎ নয়, ‘আমেরিকান হিসাবে আমরা সে বিষয়টিতেই জোর দেই, চাই তারা যেই হোক, যেমনই দেখতে হোক, যাদেরকেই ভালোবাসুক, যেভাবেই তারা প্রার্থণা করুক। আমরা একসঙ্গে এই ঘৃণ্য কর্মকাণ্ডের বিরুদ্ধে দাঁড়াই।’

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.