বছরের শেষ সময়ে রাজস্ব আদায়ে গতি বেড়েছে

0
সিটিনিউজবিডিঃ ২০১৪-১৫ অর্থবছরের শেষ সময়ে রাজস্ব আদায়ে গতি বেড়েছে। এতে রাজস্ব আদায়ের সংশোধিত লক্ষ্যমাত্রা অর্জিত হবে বলে আশা করেছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) নীতিনির্ধারক পর্যায়ের কর্মকর্তারা। এনবিআরের সর্বশেষ সাময়িক হিসাব অনুযায়ী, শেষ হতে যাওয়া ২০১৪-১৫ অর্থবছরে জুলাই থেকে মে পর্যন্ত ১১ মাসে সংশোধিত লক্ষ্যমাত্রার চেয়ে এক হাজার ৪১১ কোটি টাকা বেশি আদায় হয়েছে। চলতি জুন মাসে আদায়ের প্রবণতা মে মাসের চেয়ে আরও ভালো। এ কারণে কর্মকর্তারা ৩০ জুন অর্থবছরের শেষে রাজস্ব আদায়ের সংশোধিত লক্ষ্যমাত্রা অর্জিত হবে বলে ধারণা করছেন।
চলতি অর্থবছরের বাজেটে এনবিআরের মাধ্যমে মোট রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয় এক লাখ ৪৯ হাজার ৭২০ কোটি টাকা। পরে সংশোধিত লক্ষ্যমাত্রা ধরা হয় এক লাখ ৩৫ হাজার ২৮ কোটি টাকা। বছরের মাঝামাঝি সময়ে রাজনৈতিক অস্থিরতায় সরকারের নীতিনির্ধারকসহ সংশ্লিষ্টদের সংশয় ছিল। এবার রাজস্ব আয়ে বড় ঘাটতি হবে। অর্থবছরের শেষ সময়ে রাজস্ব আদায় বৃদ্ধি পাওয়ায় সেই আশঙ্কা দূর হয়েছে বলে জানান কর্মকর্তারা।
এনবিআরের সাময়িক হিসাব অনুযায়ী, চলতি ২০১৪-১৫ অর্থবছরের জুলাই থেকে মে পর্যন্ত রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে এক লাখ ১৬ হাজার ৩৪০ কোটি টাকা। এ লক্ষ্যমাত্রার বিপরীতে আদায় হয়েছে এক লাখ ১৭ হাজার ৭৫১ কোটি টাকা। অর্থাৎ আলোচ্য অর্থবছরের ১১ মাসে লক্ষ্যমাত্রার চেয়ে এক হাজার ৪১১ কোটি টাকা বেশি আদায় হয়েছে। চলতি জুনে ১৮ থেকে ১৯ হাজার কোটি টাকার বেশি রাজস্ব আহরণের সম্ভাবনা রয়েছে। সেই হিসাবে নির্ধারিত ‘সংশোধিত লক্ষ্যমাত্রা’ ছাড়িয়ে যাবে বলে আশা করছে এনবিআর।
বিদায়ী অর্থবছরের ১১ মাসে রাজস্ব আদায়ের দিক থেকে সবচেয়ে ভালো অবস্থানে আছে আমদানি শুল্ক। এ সময়ে আমদানি শুল্ক খাতে আদায় হয়েছে ৩৪ হাজার ২০০ কোটি টাকা। আমদানি বেড়ে যাওয়ায় এখানে আদায়ের প্রবৃদ্ধি অনেক বেড়েছে। এ সময়ে েভ্যাটে আদায় হয়েছে ৪৫ হাজার ২১ কোটি টাকা। অন্যদিকে আয়করে আদায় হয়েছে সাড়ে ৩৮ হাজার কোটি টাকা। এনবিআর সূত্র বলেছে, অর্থবছর শেষে জুন মাসে সাধারণত আয়কর আদায় বেশি হয়ে থাকে। ফলে জুনে আয়করে লক্ষ্যমাত্রা পূরণ করে তার চেয়ে বেশি আদায়ের সম্ভাবনা রয়েছে।
এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.