যুক্তরাষ্ট্রের গুপ্তচরবৃত্তির বিরুদ্ধে হুঁশিয়ারি দিলেন- ফ্রান্সের প্রেসিডেন্ট

0

 সিটিনিউজবিডি :    যুক্তরাষ্ট্রের গুপ্তচরবৃত্তির বিরুদ্ধে হুঁশিয়ারি দিয়ে ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ বলেছেন, নিরাপত্তায় হুমকি তৈরি হয় এমন কাজ বরদাশত করা হবে না। ফরাসি প্রেসিডেন্ট ওলাঁদ এবং তার দুই পূর্বসুরি নিকোলাস সারকোজি ও জ্যাক শিরাকের ওপর মার্কিন গোয়েন্দা সংস্থা এনএসএ-এর নজরদারির খবর ফাঁস হওয়ার পর এই ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করল যুক্তরাষ্ট্রের ঘনিষ্ঠ মিত্র ফ্রান্স।
শুধু ফরাসি প্রেসিডেন্ট নন, দেশটির মন্ত্রী, যুক্তরাষ্ট্রে নিযুক্ত ফরাসি রাষ্ট্রদূতদের ওপরও নজরদারি চালায় মার্কিন ওই সংস্থাটি।

প্যারিসে নিরাপত্তা বাহিনীর সঙ্গে জরুরি এক বৈঠকের পর বুধবার এক বিবৃতিতে ফ্রান্সের প্রেসিডেন্ট বলেন, ফরাসি নেতাদের ওপর গুপ্তচরবৃত্তি করবে না- যুক্তরাষ্ট্রকে এমন প্রতিজ্ঞার প্রতি সম্মান দেখাতে হবে। ফরাসি নেতাদের জন্য নিরাপত্তা হুমকি তৈরি হয়- এমন কাজ বরদাশত করা হবে না।

উইকিলিকস জানায়, যুক্তরাষ্ট্রের গোয়েন্দারা ২০০৬ থেকে ২০১২ সাল পর্যন্ত ওলাঁদ, সারকোজি ও শিরাকের বিরুদ্ধে নজরদারি চালায়।

যুক্তরাষ্ট্র জানিয়েছে, ‘বিশেষ নজরদারির অভিযোগের’ ব্যাপারে কোনো মন্তব্য করা হবে না।

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা কাউন্সিলের (এনএসসি) মুখপাত্র নেড প্রিন্স জানিয়েছেন, যুক্তরাষ্ট্র ওলাঁদের যোগাযোগ চ্যানেলকে কখনো টার্গেট করেনি এবং ভবিষ্যতে করবে না। জার্মান চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল, ব্রাজিল প্রেসিডেন্ট দিলমা রুসেফ ও মেক্সিকান নেতাদের ওপর গোয়েন্দা নজরদারি অভিযোগ ওঠে এনএসএ-এর বিরুদ্ধে।

তথ্যসূত্র : বিবিসি অনলাইন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.