১৬ বছর পর সেমিতে চিলি

0

সিটিনিউজবিডিঃ  কোপা আমেরিকার ৪৪তম আসরের প্রথম কোয়ার্টার ফাইনালে মাঠে নেমেছিল স্বাগিতক চিলি আর ডিফেন্ডিং চ্যাম্পিয়ন উরুগুয়ে। প্রথম সেমিফাইনালের টিকিট নিশ্চিত করতে দারুণ উত্তেজনা ছড়ানো এ ম্যাচে ইসলার একমাত্র গোলে নয়জনের দলে পরিণত হওয়া উরুগুয়েকে হারিয়েছে চিলি।

ম্যাচের শুরুর একাদশে সর্বোচ্চ ১৫বার কোপা আমেরিকার শিরোপা জেতা অস্কার তারাবেজের উরুগুয়ে ৪-৪-২ ফরমেশন খেলতে থাকে।
ম্যাচের শুরু থেকেই নিজেদের ডি-বক্স সামলে খেলতে থাকে দুই দল। আক্রমণের দিক দিয়েও সমান তালে এগুতে থাকে স্বাগতিক আর ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা। তবে, প্রথমার্ধে কোনো দলই গোলের দেখা পায় নি।

কোয়ার্টার ফাইনালে উঠতে স্বাগতিকরা প্রতিপক্ষের জালে সর্বোচ্চ ১০ বার বল জড়িয়েছে। তবে, প্রথম কোয়ার্টার ফাইনালে অস্কার তারাবেজের উরুগুয়ের বিপক্ষে কিছুটা চাপ নিয়েই খেলে র‌্যাংকিংয়ের ১৯ নম্বর দলটি।

র‌্যাংকিংয়ের আট নম্বর দল উরুগুয়ে বেশ কয়েকটি আক্রমণ করলেও দেখা যায় নি ভালো কোনো ফিনিশিং। নিষেধাজ্ঞা থাকায় বর্তমান চ্যাম্পিয়নদের দলে নেই দেশটির সেরা তারকা লুইস সুয়ারেজ। অভিজ্ঞ ফোরলানও ছিলেন না এ আসরে।

এক এডিনসন কাভানির উপর নির্ভর করা উরুগুয়ে ভালো ফিনিশারের অভাবে প্রথমার্ধে কোনো গোলের দেখা পায়নি। টুর্নামেন্টে চারবার ফাইনাল থেকে পরাজয়ের স্বাদ নেওয়া লা রোজারা প্রথমার্ধে কাঙ্ক্ষিত সাফল্য না দেখায় গোলশূন্য অবস্থায় বিরতিতে যায়।
বিরতির পর ম্যাচের ৪৮ মিনিটের মাথায় আবারো উরুগুয়ের ডি-বক্সে আক্রমণ শানে জর্জ সাম্পাওলির শিষ্যরা। ৫১ মিনিটে কাভানির জোরালো শট আর ৫৫ মিনিটে রোলানের ফ্রি-কিক চিলিকে কাঁপিয়ে দেয়। এবারের আসরে নিজেকে খুঁজে ফেরা কাভানি ৩৫ গজ দূর থেকে জোরালো শট নেন। তবে, প্রস্তুত ছিলেন স্বাগতিক গোলরক্ষক মুসলেরা।

৬৩ মিনিটে উরুগুয়ের জন্য বড় একটি ধাক্কা আসে। প্রথমার্ধের ২৮ মিনিটে লাইন্সম্যানের সঙ্গে বিতণ্ডায় জড়ানো পিএসজির তারকা স্ট্রাইকার আর উরুগুয়ের নির্ভরতার প্রতিক কাভানিকে লাল কার্ড দেখে মাঠ ছাড়তে হয়।

৬৩ মিনিটের মাথায় প্রতিপক্ষের ফুটবলার জারাকে মুখে আলতো ভাবে আঘাত করায় রেফারি কাভানিকে লাল কার্ড দেখান। ফলে, দশ জনের দলে পরিণত হয় গ্রুপ পর্বে বাজে সময় পেরিয়ে কোয়ার্টারে আসা উরুগুয়ে। দশ জনের উরুগুয়েকে পেয়ে আরও হিংস্র হয়ে উঠেন সানচেজ, ভিদাল, ভালদিভিয়ারা।

৮১ মিনিটের মাথায় লিড নেয় সাম্পাওলির শিষ্যরা। চিলির হয়ে গোল করেন ইসলা। ফলে, ১-০ তে এগিয়ে যায় স্বাগতিকরা।

স্বাগতিকদের সেরা তারকা সানচেজকে ফাউল করায় হলুদ কার্ড দেখেন উরুগুয়ের ফুসিলি। প্রথমার্ধের ৪০ মিনিটে একবার হলুদ কার্ড দেখা ফুসিলিকে ম্যাচের ৮৮ মিনিটে আরও একবার হলুদ কার্ড দেখতে হয়। ফলে, রেফারি লাল কার্ডের নির্দেশ দিলে মাঠের বাইরে চলে যেতে হয় উরুগুয়ের ফুসিলিকে। এর মধ্যে দিয়ে নয় জনের দলে পরিণত হয় তারাবেজের উরুগুয়ে।

ম্যাচের বাকি সময়ে আর কোনো গোল না হলে ইসলার একমাত্র গোলে জয় নিয়ে প্রথম সেমিফাইনালের টিকিট নিশ্চিত করে চিলি।

ফাইনালের টিকিট নিশ্চিত করতে বলিভিয়া আর পেরুর মধ্যকার দ্বিতীয় কোয়ার্টার ফাইনালের জয়ী দলের বিপক্ষে প্রথম সেমিফাইনালে লড়বে চিলি।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.