এক্সট্রা মোহরা নকল নবিশদের চাকরি স্থায়ী করণের দাবী

0

সিটিনিউজবিডি : বাংলাদেশ এক্সট্রা মোহরা (নকল নবিশ) এসোসিয়েশন চট্টগ্রাম জেলা শাখার উদ্যোগে কেন্দ্রীয় কমিটি কর্তৃক ঘোষিত চাকরি স্থায়ী করণের এক দফা বাস্তবায়নের লক্ষ্যে অনিদিষ্টকালের কলম ও কর্ম বিরতি পালন উপলক্ষে চট্টগ্রাম প্রেসক্লাব চত্বরে এক বিশাল মানববন্ধন ও অবস্থান কর্মসূচী বাংলাদেশ এক্সট্রা মোহরা (নকল নবিশ) এসোসিয়েশন চট্টগ্রাম জেলা শাখার সভাপতি প্রশান্ত কুমার সরকার এর সভাপতিত্বে আজ ১৫ ডিসেম্বর বেলা ১২টা হতে ৯ম দিনেও অনুষ্ঠিত হয়।

উক্ত মানববন্ধনে সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন কেন্দ্রীয় শ্রমিক লীগের যুগ্ম সাধারণ সম্পাদক শফর আলী, দক্ষিণ জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান, বাংলাদেশ এক্সট্রা মোহরা (নকল নবিশ) এসোসিয়েশনের কেন্দ্রীয় সহ-সম্পাদক মোঃ জামাল উদ্দিন, বিভাগীয় সভাপতি মোঃ হোসাইন, চট্টগ্রাম জেলার সহ-সভাপতি নাজিম উদ্দিন, বেলাল উদ্দিন, সঞ্জীবরণ সরকার, মোফাচ্ছেল হায়দার, রিপন বিশ্বাস,শাহাদাত হোসেন রৌশন জামান, মোঃ গিয়াস উদ্দিন, মোঃ শেখ আব্দুল মান্না, মুহাম্মদ আসহাব উদ্দিন, মঞ্জুরুল হক প্রমুখ।
বক্তারা বলেন, বাংলাদেশ এক্সট্রা মোহরা (নকল নবিশ) এসোসিয়েশন কেন্দ্রীয় কমিটি কর্তৃক ঘোষিত চাকরি স্থায়ী করণের ১দফা বাস্তবায়নের লক্ষ্যে আজকের এই বিশাল মানববন্ধনের মাধ্যমে সরকারের সংশ্লিষ্ট মন্ত্রনালয়ের নিকট চাকরি স্থায়ী করণের জোর দাবী জানান।
বক্তারা বলেন, চাকরিস্থায়ী করণের ১দফা দাবী পুরণ না হওয়া পর্যন্ত নকল নবিশদের অনিদষ্টকালের কর্ম ও কলম বিরতী পালন এবং অবস্থান কর্মসূচী অব্যাহত থাকবে। মানববন্ধন ও অবস্থান কর্মসূচীতে বক্তারা বলেন, পে-স্কেলভুক্ত না হওয়ায় সরকারী ছুটিসহ নানা সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে ভূমি রেজিষ্ট্রি অফিস বা সাব-রেজিষ্ট্রার অফিসের কয়েক শ’ এক্সট্রা মোহরা নকল নবিস। নকল নবিশরা দেশের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করে যাচ্ছে। সারা দেশে ৫০১টি সাব রেজিষ্ট্রার অফিসে প্রায় ১৫ হাজার এক্সাটা মোহরার নকল নবিশরা অস্থায়ী ভাবে কর্মরত আছে। কিন্তু আজ আমাদের প্রায় ১৪/১৫ মাস ধরে বেতন-ভাতা দেওয়া হচ্ছে না। এতে আমাদের মানবতর জীবন যাপন করতে হচ্ছে। কর্মচারীদের জাতীয় বেতন স্কেলও বাস্তবায়ন হয় নি।
কিংবা বাস্তবায়নের কোন লক্ষণ দেখা যাচ্ছে না। দেশে প্রায় ১৫ হাজার নকল নবিসের মধ্যে অর্ধেকই নারী। এসব নারীরা বিনা পারিশ্রমিকে মাতৃত্বকালীন ছুটি ভোগ করতে হয়। নকল নবিশরা পে-স্কেলভুক্ত না হওয়ায় সরকারী ছুটি সহ নানা রকম সুবিধা হতে বঞ্চিত হচ্ছে। কিন্তু আজ পর্যন্ত এসব অস্থায়ী পথ স্থায়ী করা হচ্ছে না। যার জন্য নকল নবিশরা রাস্তায় নামতে বাধ্য হয়েছে। ১দফা দাবী চাকরী স্থায়ী করণ করার জন্য সরকারের সংশ্লিষ্ট মন্ত্রনালয়ের প্রতি জোর দাবী জানান। অন্যতায় দেশব্যাপী বৃহত্তর আন্দোলন করা হবে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.