চট্টগ্রামের প্রাচীন ইতিহাস জাতীয় পাঠ্যপুস্তুকে অন্তভুক্ত করা সময়ের দাবি

0

সিটিনিউজবিডি : গত ১৫ ডিসেম্বর বিকেলে চট্টগ্রাম প্রেস ক্লাব মিলনায়তনে চট্টগ্রাম ইতিহাস চর্চা কেন্দ্রের ২২ তম প্রতিষ্ঠা বার্ষিকীর সম্মেলন২০১৬ অনুষ্টিত হয়। চট্টগ্রাম ইতিহাস চর্চা কেন্দ্রের সভাপতি সাংবাদিক মিজানুর রহমানের সভাপতিত্বে সম্মেলনে প্রধান অতিথি ছিলেন মহামান্য রাষ্ট্রপতির আপন বিভাগের যুগ্ম সচিব ড. মোহাম্মদ আমীন।

চট্টগ্রাম ইতিহাস চর্চা কেন্দ্রের সভাপতি সোহেল মোঃ ফখরুদ-দীনের পরিচালনায় এতে বক্তব্য রাখেন কবি মুক্তিযোদ্ধা জাহাঙ্গীর আলম চৌধুরী, লেখক এম এ সাত্তার, প্রাবন্ধিক সিদ্দিকুল ইসলাম, ড. প্রফেসর জিন বোধী ভিক্ষু, অধ্যাপক মুছাকলিমুল্লাহ, ইতিহাসবিদ তোফিকুল ইসলাম চৌধুরী,মুক্তিযোদ্ধা জামাল উদ্দিন, মুক্তিযোদ্ধা সাংবাদিক অমর দত্ত, অধ্যক্ষ শেখ সফিউল কাদের চৌধুরী, কবি ইতিহাসবিদ এবিএম ফয়েজ উল্লাহ, সাবেক লায়ন গভর্নর প্রফুল্ল সিংহ, অধ্যক্ষ ইউনুছ কুতুবী, শহীদুল আলম খসরু, পারভেজ আলম চৌধুরী, আমান উল্লাহ সমরকন্দি, আনোয়ার পারভেজ, কবি আসিফ ইকবাল, মোহাম্মদ সোহেল তাজ, চৌধুরী সফি, চৌধুরী জসিমুল হক, এস এম ওসমান, প্রশান্ত বড়–য়া, ডাঃ আর কে রুবেল, মোঃ নরুল আলম, অধ্যাপক আবু তৈয়ব প্রমুখ।
প্রধান অতিথির বক্তব্যে মহামান্য রাষ্ট্রপতির আপন বিভাগের যুগ্ম সচিব ড. মোহাম্মদ আমীন বলেছেন, চট্টগ্রামে প্রাচীন ইতিহাস ও ঐতিহ্য বর্তমান প্রজন্মের সামনে তুলে ধরার প্রয়াসে এই প্রাচীন ইতিহাস জাতীয় পাঠ্যপুস্তুকে অন্তভুক্ত করা এখন সময়ের দাবী।

তিনি আরো বলেন, প্রাচীন চট্টগ্রাম থেকে বর্তমান সময় পর্যন্ত এই অঞ্চলের ইতিহাস নন্দিত। চট্টগ্রামের অনেক প্রাচীন প্রতœসম্পদ সংরক্ষণ ও সংস্কারের অভাবে ধ্বংস হতে চলেছে। এগুলো সংরক্ষণ করা খুবই জরুরী। বৃটিশবিরোধী আন্দোলন. ভাষাআন্দোলন ও মহান মুক্তিযুদ্ধে চট্টগ্রামের কৃতি সন্তাদের অবদান অপরিসীম। বিশেষ করে ভারতীয় উপমহাদেশের স্বাধীনতা আন্দোলনের সূচনা হয় এই চট্টগ্রাম থেকে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.